হিট স্ট্রোকে না, মৃত্যু হচ্ছে হিট এক্সরশনে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫৭, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মানুষ হিট বা তাপমাত্রার জন্য মারা যাচ্ছে, কিন্তু সেটা হিট স্ট্রোক না। আমরা বলতে পারি গরমজনিত অসুস্থতার কারণে মারা যাচ্ছে। ‘হিট স্ট্রোকে মারা যেতে হলে কোনো ব্যক্তিকে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওপরে পড়তে হবে। 

দেশ জুড়ে তাপপ্রবাহ বইছে। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। হাসপাতাল ও চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে গরমজনিত কারণে অসুস্থ হয়ে পড়া রোগী বাড়ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু, বৃদ্ধ ও কো-মর্বিডিটির (অন্যান্য রোগে আক্রান্ত) রোগীরা। চলমান তাপপ্রবাহের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গরমে মৃত্যুর ঘটনাও ঘটছে।

এ সময় মানুষের মৃত্যু ও অসুস্থ হয়ে পড়ার জন্য কারণ হিসেবে অধিকাংশ সময়ই বলা হচ্ছে ‘হিট স্ট্রোক’। রাস্তাঘাটে যে কেউ অসুস্থ বা অচেতন হয়ে পড়লে এবং হাসপাতালে নেওয়ার পথে মারা গেলে বলা হচ্ছে হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছিল।

তবে বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকরা এই ‘হিট স্ট্রোক’ শব্দের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। তারা বলেন, এখন দেশে মানুষ যে অসুস্থ হচ্ছে বা মারা যাচ্ছে, সেটার কারণ প্রচণ্ড গরম। হিট স্ট্রোকে মারা যাওয়ার মতো তাপমাত্রা দেশে এখনো হয়নি। মানুষ এখন অসুস্থ হচ্ছে বা মারা যাচ্ছে ‘হিট এক্সরশন’-এর কারণে, ‘হিট স্ট্রোকে’ নয়।

বিষয়টি আরও পরিষ্কার করে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. নিয়াতুজ্জামান বলেন, ‘দেশে এখন যেটা হচ্ছে সেটা হিট এক্সরশন। হিট স্ট্রোক এক জিনিস আর হিট এক্সরশন আরেক জিনিস। দুটি সম্পূর্ণ ভিন্ন। দুটোর প্রতিক্রিয়া, ম্যাকানিজম (কৌশল বা পদ্ধতি) ও চিকিৎসাও ভিন্ন। রোগীর উপসর্গও ভিন্ন। আমরা যে বলি মানুষ হিট স্ট্রোকে মারা যাচ্ছে, এটা একদম ঠিক না। কারণ হিট স্ট্রোক ভিন্ন জিনিস।’

হিট স্ট্রোকে না, মৃত্যু হিট এক্সরশনে : বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন বলেন, ‘হিট স্ট্রোকে মারা যেতে হলে কোনো ব্যক্তিকে ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ওপরে পড়তে হবে। দু-একটি জেলা ছাড়া ঢাকাসহ কোথাও সেই তাপমাত্রা হয়নি। মানুষ হিট বা তাপমাত্রার জন্য মারা যাচ্ছে, কিন্তু সেটা হিট স্ট্রোক না। আমরা বলতে পারি গরমজনিত অসুস্থতার কারণে মারা যাচ্ছে।’

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়