ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ: বাংলাদেশ ও আরব দেশগুলোর অবস্থান কি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৩, সোমবার, ৯ অক্টোবর, ২০২৩, ২৪ আশ্বিন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • ইসরায়েল- হামাস হামলা প্রায় ৯ শতাধিক মানুষ নিহত হয়েছে
  • ৫০ বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী হামলা এটি
  • তীব্র সংঘর্ষের মধ্যে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে অধিকাংশ আরব রাষ্ট্র

ইসরায়েল ও হামাসের মধ্যকার হামলা পাল্টা হামলায় দুপক্ষের প্রায় ৯ শতাধিক মানুষ নিহত হয়েছে, আহত হয়েছে কয়েক হাজার। ৫০ বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী হামলা ছিল এটি।

তীব্র সংঘর্ষের মধ্যে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে অধিকাংশ আরব রাষ্ট্র। সৌদি আরব এক বিবৃতিতে বলেছে, রিয়াদ খুব সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। একই সঙ্গে উভয়পক্ষকে বেসামরিক নাগরিকের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানায় রিয়াদ।

অন্যদিকে এ সংঘর্ষের জন্য ফিলিস্তিনিদের মানবাধিকার ক্রমাগত লঙ্ঘন করা ইসরায়েলকেই এ পরিস্থিতির জন্য পুরোপুরি দায়ী করেছে কাতার। আন্তর্জাতিক আইন লঙ্ঘনে ইসরায়েলকে নিবৃত্ত করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানায় দোহা।

বেসামরিক নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে উভয়পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। পাশাপাশি হতাহতের ঘটনায় শোক জানায় দেশটি।

হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে  ইসরায়েলকে দায়ী করেছে কুয়েত। ইসরায়েলকে নির্লজ্জ আক্রমণ বন্ধ করার আহবানও জানায় কুয়েত।

দুই পক্ষকেই সংযমের আহ্বান জানিয়েছে ওমান। চলমান উত্তেজনা বন্ধে অবিলম্বে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্যোগ নেয়ার আহ্বান জানায় দেশটি। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে উভয়পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে মুসলিম দেশ মিসরও।

হামাসের আক্রমণকে নায়কোচিত উল্লেখ্য করেছে লেবানন ও সিরিয়া। ইহুদিবাদীদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া ফিলিস্তিনিদের পাশেই আছে বলে উল্লেখ করে সিরিয়া। হামাসের হামলাকে জিহাদ আখ্যা দিয়ে এর প্রশংসা করেছে ইয়েমেন।  

ইসরায়েলে স্মরণকালের সবচেয়ে বড় হামলায় ফিলিস্তিনি যোদ্ধাদের অভিবাদন জানিয়েছে ইরান। 
উত্তপ্ত পরিস্থিতিতে দুই পক্ষকেই সংযত হওয়ার আহ্বান জানিয়েছে তুরস্ক। চলমান দ্বন্দ্বময় পরিস্থিতির সমাধান চায় পাকিস্তান। পাকিস্তান 'দুই রাষ্ট্র' সমাধানের পক্ষে বলে এক বিবৃতি উল্লেখ করে দেশটি।

এদিকে আফগানিস্তানের তালেবান সরকার ফিলিস্তিনের পক্ষ নিয়েছে। ইসরায়েল মুসলমানদের ধর্মীয় বিভিন্ন স্থাপনাকে অমর্যাদা করেছে, ফিলিস্তিনি মানুষের প্রতি নিপীড়ন চালিয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় দেশটির সরকার।

এছাড়া সশস্ত্র সংঘাত বন্ধে উভয়পক্ষকে জরুরি যুদ্ধবিরতির আহবান জানিয়েছে বাংলাদেশ। চলমান সংঘাতে নিরপরাধ বেসামরিক মানুষের প্রাণহানি ও হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্ব ও জোরপূর্বক বসতি স্থাপন এ অঞ্চলে শান্তি বয়ে আনবে না বলেও এক বিবৃতিতে উল্লেখ করেছে বাংলাদেশ।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়