ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় ভারতের ‘র’ জড়িত

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:০২, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নাগরিক পান্নুনকে ‘মোদি সরকারবিরোধী’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, তাঁকে হত্যার ব্যর্থ ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিল ভারতের গুপ্তচর সংস্থা ‘র’।

যুক্তরাষ্ট্রে বসবাসরত খালিস্তানপন্থী শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ব্যর্থ চেষ্টা করেছিল ভারতের ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইং’ (র)। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ‘দ্য ওয়াশিংটন পোস্ট’–এর বিশেষ প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

লোকসভা নির্বাচন চলাকালে এ ধরনের প্রতিবেদন নরেন্দ্র মোদি সরকারের আন্তর্জাতিক ভাবমূর্তি নষ্টের চক্রান্ত বলে শাসক বিজেপি মনে করছে। মাত্র কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী মোদি নিজেই বলেছিলেন, দেশের কিছু প্রভাবশালী চক্র পশ্চিমা শক্তির সঙ্গে হাত মিলিয়ে উত্থিত ভারতের ভাবমূর্তি নষ্টের ষড়যন্ত্র করছে।

মোদির দাবি করা সেই ষড়যন্ত্র নিয়ে কিছু না বললেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আজ মঙ্গলবার ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদন ‘অবাঞ্ছিত ও অপ্রমাণিত’ বলে দাবি করেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র যে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল, তা তদন্ত করতে ভারত উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করেছে। সংগঠিত অপরাধী চক্র, সন্ত্রাসবাদ ও অন্যান্য বিষয় নিয়ে সেই কমিটির তদন্ত চলছে। এরই মধ্যে এ ধরনের কল্পনাপ্রসূত মনগড়া ও দায়িত্বজ্ঞানহীন মন্তব্য সহায়ক নয়।’

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নাগরিক পান্নুনকে ‘মোদি সরকারবিরোধী’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, তাঁকে হত্যার ব্যর্থ ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিল ভারতের গুপ্তচর সংস্থা ‘র’। ওই সংস্থার সাবেক প্রধান সামন্ত গোয়েল ওই হত্যার সিদ্ধান্ত অনুমোদন করেছিলেন। পরিকল্পনা কার্যকর করার দায়িত্ব বর্তেছিল বিক্রম যাদব নামে ‘র’–এর এক কর্তার ওপর।

পান্নুনের যাবতীয় গতিবিধির কথা বিক্রম জানিয়েছিলেন ঘাতক দলকে, যাদের তিনিই ভাড়া করেছিলেন। বিক্রম নাকি সেই বিষয়ে লিখেছিলেন, ‘এই হত্যা আমাদের অগ্রাধিকার।’

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নাগরিক পান্নুনকে ‘মোদি সরকারবিরোধী’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, তাঁকে হত্যার ব্যর্থ ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিল ভারতের গুপ্তচর সংস্থা ‘র’। ওই সংস্থার সাবেক প্রধান সামন্ত গোয়েল ওই হত্যার সিদ্ধান্ত অনুমোদন করেছিলেন।

ওয়াশিংটন পোস্টের দাবি, এই প্রতিবেদন লেখার জন্য তারা ‘র’–এর সাবেক ও বর্তমান অনেক কর্তার সঙ্গে কথা বলেছে। তাদের দাবি, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও বিষয়টি জানতেন।

প্রতিবেদনে বলা হয়, বিদেশে অবস্থানরত ভারতবিরোধী বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গিদের হত্যা করাই এখন ভারতের কৌশল। তাদের দাবি, এই প্রতিবেদন সম্পর্কে অজিত দোভাল বা সামন্ত গোয়েল কোনো মন্তব্য করেননি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়