৮২ আসনে প্রার্থী ঘোষণা করল বিএনএম

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০৯, বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ১৫ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

 ‘আমাদের মনোনীত প্রার্থীদের তালিকা দেখলেই বুঝতে পারবেন যে, আমরা কোয়ান্টিটিতে নয় বরং কোয়ালিটিতে বিশ্বাস করি। এ কারণে দেশের বিভিন্ন আসন থেকে ৪৭৮ জন মনোনায়ন প্রত্যাশীর মধ্যে ৮২ জনকে চূড়ান্ত করেছি।’

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮২ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)। আজ বৃহস্পতিবার বিএনএম মহাসচিব ডা. মো. শাহজাহানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

দলের ভারপ্রাপ্ত সভাপতি শাহ মো. আবু জাফর এবং মহাসচিব ডা. মো. শাহজাহানের সই করা তালিকায় ৮২ আসনে বিএনএম মনোনীত প্রার্থীর নাম উল্লেখ করা হয়েছে। 

গত আগষ্টে নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়ে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছিল বিএনএম। তবে মাত্র ৮২টি আসনে প্রার্থী দেওয়ার ব্যাখায় দলটি বিজ্ঞপ্তিতে বলেছে, ‘আমাদের মনোনীত প্রার্থীদের তালিকা দেখলেই বুঝতে পারবেন যে, আমরা কোয়ান্টিটিতে নয় বরং কোয়ালিটিতে বিশ্বাস করি। এ কারণে দেশের বিভিন্ন আসন থেকে ৪৭৮ জন মনোনায়ন প্রত্যাশীর মধ্যে ৮২ জনকে চূড়ান্ত করেছি।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে অবশ্যই বিপুল ভোটে তাদের প্রার্থীরা জয়ী হয়ে সংসদে অর্থপূর্ণ ও বলিষ্ঠ বিরোধী দলের ভূমিকা পালন করতে পারবে। এসব চৌকস সদস্যদের নিয়ে সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করতে পারলে খুব শিগগিরই দেশের রাজনীতিতে আমূল পরিবর্তন ঘটবে। জনগণ তাদের দীর্ঘদিনের প্রত্যাশিত গণতান্ত্রিক পরিবেশ এবং সুশাসন ফিরে পাবে।

 

বিএনএম’র প্রার্থী যারা 

বিএনপি ও জাতীয় পার্টির সাবেক নেতাদের দলে ভিড়িয়ে আলোচনায় উঠে এসেছিল বিএনএম। তাদের মধ্যে ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য শাহ মো. আবু জাফরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছে দলটি। তিনি একই আসন থেকে বিএনএমের ‘নোঙ্গর’ প্রতীকে নির্বাচন করবেন। 

এ ছাড়া দলটিতে যোগ দিয়ে মনোনয়ন নেওয়া সাবেক এমপিদের মধ্যে আছেন নীলফামারী-১ আসনের জাফর ইকবাল সিদ্দিকী (জাতীয় পার্টি), বরগুনা-২ আসনের আব্দুর রহমান (বিএনপি), সাতক্ষীরা-৪ আসনের এইচ এম গোলাম রেজা (জাতীয় পার্টি ও বিকল্পধারা), সুনামগঞ্জ-৪ আসনের দেওয়ান শামসুল আবেদীন (বিএনপি) ও জামালপুর-৪ এর মামুনুর রশিদ (জাতীয় পার্টি, এরশাদ)। 

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়