আসছে নতুন এআই, হুমকির মুখে পড়বে ‘নিরাপদ’ চাকরিও

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:১৮, শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩, ১৭ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

চলতি বছরের শুরুর দিকে ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটজিপিটি নিয়ে এসে কর্মক্ষেত্রে এক নতুন যুগের সূচনা করেছে। এ নিয়ে আলোচনা-বিতর্কও হয়েছে বিস্তর।

যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ও আর্থিক সেবাদাতা কোম্পানি গোল্ডম্যান স্যাকস গত এপ্রিলের এক প্রতিবেদনে জানিয়েছে, এআইয়ের কারণে ৩০ কোটি পূর্ণকালীন কর্মী সরিয়ে নেওয়া হলেও চ্যাটজিপিটি ও একই ধরনের জেনারেটিভ এআইগুলো ৭ শতাংশ পর্যন্ত বৈশ্বিক জিডিপি বৃদ্ধি করতে পারে।

অনেকের ধারণা, রেস্তোরাঁয় রোবট, কারখানায় উন্নত ফেব্রিকেশন মেশিন এআই-সম্পর্কিত চাকরি হারানোর প্রথম তরঙ্গের প্রতিনিধিত্ব করবে।

অনেক কর্মী হয়তো বিশ্বাস করেছেন যে ফাস্টফুড রেস্তোরাঁয় বার্গার-ফ্লিপিং রোবট বা কারখানায় উন্নত ফেব্রিকেশন মেশিনগুলো এআইয়ের কারণে কর্মীদের চাকরি হারানোর প্রথম ধাপের প্রতিনিধিত্ব করবে। বর্তমানে এর গতি হালকা হলেও এআইয়ের বিবর্তন হচ্ছে দ্রুত। আর এর কারণে দীর্ঘকাল ধরে ‘নিরাপদ’ হিসেবে বিবেচিত চাকরিগুলো প্রত্যাশার চেয়েও দ্রুত হুমকির মুখে পড়তে পারে।

এর আওতায় সৃজনশীল কাজগুলোও আছে। অনেকের ধারণা বিপণন, সংগীত ও গ্রাফিক ডিজাইনের মতো কাজগুলো স্বয়ংক্রিয় করা কঠিন হবে। কিন্তু এআইয়ের বিবর্তনে এই কাজগুলোও হুমকির মুখে পড়বে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়