ইইউ'র বাণিজ্য প্রতিবেদনকে অবহেলার সুযোগ নেই

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪৯, রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩, ১৮ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের জন্য ইউরোপ একটা বড় বাজার। বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৮ শতাংশের গন্তব্য ইইউভুক্ত ২৭ দেশ। সেখানে বাংলাদেশ শূন্য শুল্ক সুবিধা পায়।

সম্প্রতি জিএসপি সুবিধা পাওয়া বাংলাদেশ, কম্বোডিয়া ও মিয়ানমারের সঙ্গে সম্পৃক্ততা বাড়িয়েছে ইউরোপীয় কমিশন। এ বিষয়ে গত ২১ নভেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইইউ।তাতে বলা হয়, দেশগুলোতে মৌলিক মানবাধিকার ও শ্রম অধিকারের মানদণ্ডের প্রতি সম্মান দেখানোর ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। এ ক্ষেত্রে সুবিধাভোগী দেশগুলো তাদের জিএসপি সুবিধা হারাতে পারে। কাজেই এই প্রতিবেদনটিকে হাল্কাভাবে দেখার সুযোগ নেই।

সাধারণত মানবাধিকার, শ্রম অধিকার, পরিবেশ, জলবায়ু ও সুশাসনের ওপর আন্তর্জাতিক মানকে সম্মান জানানোর শর্তে বাজার সুবিধা বা জিএসপি দেয় ইউরোপীয় কমিশন। এ সুবিধার কারণেই বাংলাদেশের পণ্যের বড় রপ্তানি গন্তব্য হয়ে উঠেছে ইইউ।

বর্তমানে জিএসপি নিয়মকানুনের মেয়াদ চলতি বছরের শেষ দিকেই শেষ হয়ে যাবে। সেটি ২০২৭ সাল পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। মেয়াদ বাড়ানোর প্রক্রিয়ার শেষ ধাপের কাজ করছে ইউরোপীয় পার্লামেন্ট এবং কাউন্সিল। তাই গুরুত্বপূর্ণ এই সময়ে ইইউ’র প্রতিবেদনকে অবহেলার সুযোগ নেই বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

তারা বলছেন, রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের জন্য ইউরোপ একটা বড় বাজার। বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৮ শতাংশের গন্তব্য ইইউভুক্ত ২৭ দেশ। সেখানে বাংলাদেশ শূন্য শুল্ক সুবিধা পায়, বিষয়গুলো বিবেচনায় নিয়ে ইইউ’র প্রতিবেদনকে তাই বাংলাদেশের গুরুত্বের সাথেই দেখা উচিত।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়