দুই প্রতিষ্ঠানের কাছে ৫ কোটি ৮০ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি সাকিবের

নিজস্ব প্রতিবেদক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:২১, রবিবার, ২৪ জুলাই, ২০২২, ৯ শ্রাবণ ১৪২৯
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

মুঠোফোন নেটওয়ার্ক সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলালিংক এবং আর্থিক প্রতিষ্ঠান যমুনা ব্যাংকের বিরুদ্ধে নিয়ম না মেনে ব্র্যান্ড ইমেজ ও ছবি ব্যবহারের অভিযোগ এনেছেন ক্রিকেটার সাকিব আল হাসান।

ওই দুই প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের এই ক্রিকেটার। ৫ কোটি ৮০ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন তিনি। রোববার সাকিবের পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার আশরাফুল হাদী এই নোটিশ পাঠান।

তার আইনজীবী সংবাদ মাধ্যমকে বলেছেন, বাংলালিংক ২০১৪ সালের ২১ জানুয়ারি সাকিবের ব্র্যান্ড ইমেজ ব্যবসায়িক স্বার্থে সীমিত ব্যবহারের জন্য চুক্তিবদ্ধ হয়। চুক্তির শর্ত ছিল মেয়াদ শেষ হলে বাংলালিংক সাকিবের ছবি, ব্র্যান্ড, স্বাক্ষর সম্বলিত ছবি কোনো প্রকার বিজ্ঞাপনের কাজে ব্যবহার করবে না।

ওই চুক্তি মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের ২০ জানুয়ারি। তারপরও বাংলালিংক চুক্তি ভঙ্গ করে যমুনার ব্যাংকের এটিএম বুথসহ অন্যান্য জায়গায় ব্যবসায়িক স্বার্থে সাকিবের ছবি, ব্র্যান্ড, স্বাক্ষর সম্বলিত ছবি প্রচার করছে।

সাকিবের আইনজীবী জানান, বাংলালিংক ও যমুনা ব্যাংকের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের প্রমাণ পাওয়া গেছে। চুক্তি ভঙ্গ ছাড়াও প্রতিষ্ঠান দুটি ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ধারা ২৬, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ধারা ৪৪, কপিরাইট আইন ২০০০ এর ধারা ৮২, দণ্ডবিধি ১৮৬০ এর ধারা ৪০৬, ৪২০ ধারা লঙ্ঘন করেছে।

তিনি জানান, নোটিশে ক্ষতিপূরণ হিসেবে ৫ কোটি ৮০ হাজার টাকা চাওয়া হয়েছে। সঙ্গে সাকিবের ব্র্যান্ড, সিগনেচারসহ সব ধরনের ছবি বিজ্ঞাপনের কাজে প্রচার থেকে বিরত থাকা এবং বাজার থেকে প্রত্যাহার করতে বলা হয়েছে। সাতদিনের মধ্যে পদক্ষেপ না নিলে আইনগত পদক্ষেপ নেওয়ার কথা বলা হবে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়