জরুরি আইনে বাজার নিয়ন্ত্রণ: তেল-চিনির নতুন দাম নির্ধারণ

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩৪, শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪, ২৬ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আমরা দ্রুততম সময়ের মধ্যে আমদানিকারক ও উৎপাদকদের সঙ্গে বসে নতুন শুল্ক অনুযায়ী দাম নির্ধারণ করে দেবো। রমজান মাসে সেই দামেই বাজারে বিক্রি করতে হবে।

দেশে সিন্ডিকেটের দৌরাত্মে বাড়ছে তেল-চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। এ নিয়ে অস্বস্তিতে সাধারণ ক্রেতারা। তাই জরুরি আইন প্রয়োগের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করতে চায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়। তবে শুল্ক কমায় শিগগিরই তেল-চিনির নতুন দাম নির্ধারণ করে দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

প্রতিমন্ত্রী বলেন, তেল-চিনির মূল্য নির্ধারণ করে দেয় আমাদের ট্যারিফ কমিশন। আমরা দ্রুততম সময়ের মধ্যে আমদানিকারক ও উৎপাদকদের সঙ্গে বসে নতুন শুল্ক অনুযায়ী দাম নির্ধারণ করে দেবো। রমজান মাসে সেই দামেই বাজারে বিক্রি করতে হবে।

সিন্ডিকেট প্রসঙ্গে তিনি বলেন, আগে সরকারের পক্ষ থেকে বলার পরও অনেক জিনিসের দাম কমেনি। কিন্তু এবার আর তা হতে দেয়া হবে না। আমাদের ওপর আস্থা রাখুন। আমরা সিন্ডিকেট ভেঙেই ছাড়বো। এক্ষেত্রে গণমাধ্যমেরও দায়িত্বশীল হতে হবে।

উল্লেখ্য, অপরিশোধিত চিনির আমদানি শুল্ক টনপ্রতি তিন হাজারের জায়গায় এক হাজার টাকা, পরিশোধিত চিনির শুল্ক ছয় হাজার থেকে কমিয়ে দুই হাজার টাকা টন করা হয়েছে। এছাড়া ভোজ্যতেলের শুল্ক কমেছে আমদানি পর্যায়ে ১০ শতাংশ।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়