পোশাক রফতানি কমেনি বরং বেড়েছে!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:২০, শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪, ৪ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশে রফতানি আয়ের মূল উৎস তৈরি পোশাক খাত। গত বছর এই খাত থেকে এসেছে ৪৭ বিলিয়ন ডলারেরও বেশি। এরমধ্যে সবচেয়ে বেশি ৭.২৯ বিলিয়ন ডলার আয় এসেছে আমেরিকা থেকে। যদিও এই আয় আগের বছরের চেয়ে ২৫ শতাংশ কম। তবে দেশটিতে রফতানি কমে গেলেও সার্বিকভাবে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি কমেনি বরং বেড়েছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে কোন দেশ কোন পণ্য কত রফতানি করছে ডলারের হিসাবে সেটা প্রকাশ করে দেশটির বাণিজ্য দফতরের ‘অফিস অব টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলস’ (অটেক্সা)।

সংস্থাটির হিসাবে দেখা যাচ্ছে, ২০২২ সালে দেশটিতে বাংলাদেশে থেকে তৈরি পোশাক গেছে ৯.৭২ বিলিয়ন ডলার। যা এর আগের বছর অথাৎ ২০২১ সালের তুলনায় ৫০ শতাংশ বেশি। কিন্তু  ২০২৩ সালে রফতানি হয়েছে ৭.২৯ বিলিয়ন ডলার। সুতরাং রফতানি কমেছে প্রায় ২৫ শতাংশ।

তথ্যমতে, ইউরোপ-আমেরিকায় পোশাক রফতানি কমে যাওয়ায় বিকল্প বাজারে রফতানি বৃদ্ধি করে বাাংলাদেশ।এরমধ্যে আছে জাপান, রাশিয়া, অস্ট্রেলিয়া, ভারতসহ বিভিন্ন দেশ। গত বছর বিকল্প বাজারে রফতানি করে প্রবৃদ্ধি আসে ১৮.৭২ শতাংশ। আর আমেরিকা থেকে আসে ১৭ শতাংশ। ফলে প্রথমবারের মতো  বিকল্প বাজারের আয় আমেরিকা থেকে আসা আয়কে ছাপিয়ে গেল।

অর্থনীতিবিদরা বলছেন, বাংলাদেশে ২০২৩ সাল জুড়েই নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কে এক ধরনের টানাপোড়েন স্পষ্ট ছিল। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধসহ দেশটিতে মূল্যস্ফীতি এবং রফতানি সুদের হার বেড়ে যাওয়ায় বাংলাদেশের পোশাক রপ্তানি কমেছে। তবে বাংলাদেশ বিকল্প বাজারে সাফল্যের দেখা পেয়েছে, যা পোশাক খাতের জন্য ইতিবাচক দিক।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়