কিউইদের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ের লাভ ঘরে তুলল ভারত

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৩৩, রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

স্বাগতিক নিউজিল্যান্ডকে দাঁড়াতেই দিল না অস্ট্রেলিয়া। আরও বিশেষভাবে বললে, নাথান লায়নের স্পিন বুঝে উঠতে পারল না নিউজিল্যান্ড। ওয়েলিংটনে লায়নের ৬ উইকেটে ১৭২ রানের বড় জয় পেল অস্ট্রেলিয়া। তাতে অবশ্য সবচেয়ে বড় লাভটা হয়েছে ভারতের। নিউজিল্যান্ডকে দুইয়ে নামিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার ওপরে এখন ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পয়েন্ট তালিকা অনুযায়ী, শীর্ষে থাকা ভারতের পয়েন্ট শতাংশ ৬৪.৫৮। ৮টি টেস্ট ম্যাচ খেলে ৫টিতে জয় পেয়েছে রোহিত শর্মার দল। এছড়া দুইটিতে হার ও একটি ম্যাচে ড্র করেছে তারা। দুইয়ে নেমে যাওয়া নিউজিল্যান্ডের ৬০। ৫টি টেস্ট খেলা কিউইরা ৩ ম্যাচে জয় ও ২ ম্যাচে হারের মুখ দেখেছে।

অন্যদিকে, জিতেও তিনে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্ট শতাংশ ৫৯.০৯। এরই মধ্যে ১১টি টেস্ট খেলে ৭টি জয় ও একটি ড্র করেছে তারা, হার ৩ ম্যাচে। চারে থাকা বাংলাদেশের পয়েন্ট শতাংশ ৫০। মাত্র দুইটি টেস্ট খেলে একটিতে জিতেছে টাইগাররা।

পাঁচে আছে পাকিস্তান। ৫টি টেস্ট খেলা দলটি হেরেছে ৩ ম্যাচেই। বাকি ২টিতে হার। তাদের পয়েন্ট শতাংশ ৩৬.৬৬। ছয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ ৪ ম্যাচে একটি জয় ও একটি ড্র করেছে, বাকি ২ ম্যাচে হার। তাদের পয়েন্ট শতাংশ ৩৩.৩৩। আর সাতে থাকা প্রোটিয়াদের পয়েন্ট শতাংশ ২৫। ৪টি টেস্ট খেলে ৩টিতেই হেরেছে তারা, এক ম্যাচে জয়।

ভারতের বিপক্ষে চলমান সিরিজে এরই মধ্যে ১-৩ ব্যবধানে হেরে যাওয়া ইংল্যান্ড আছে অষ্টম স্থানে। ৯টি টেস্ট খেলে ৩টিতে জয় পাওয়া ইংলিশদের পয়েন্ট শতাংশ ১৯.৪৪। বাকি ৫টিতে হার ও একটিতে ড্র। এখনো ২টি টেস্ট খেলে দুইটিতেই হার দেখা শ্রীলংকা আছে নবম তথা একেবারে শেষ স্থানে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়