রাশিয়ায় বিশ্ব যুব উৎসবে বাংলাদেশ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:১১, শুক্রবার, ৮ মার্চ, ২০২৪, ২৩ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

যুব উৎসবে নানা আয়োজনে বাংলাদেশের যুব প্রতিনিধিরা তাদের দক্ষতা ও প্রতিভার পরিচয় দিয়ে বিভিন্ন দেশ থেকে উৎসবে অংশগ্রহণকারী সবাইকে মুগ্ধ করেছে।

রাশিয়ায় বিশ্বের ১৮০টি দেশ থেকে ২০ হাজার যুব প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যাল-২০২৪। বৈশ্বিক এ আয়োজনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছেন ৯৫ জন তরুণ-তরুণী। এর মধ্যে ৫৩ জন যুব প্রতিনিধির সব খরচ বহন করেছে রাশিয়ান সরকার।

১ থেকে ৭ মার্চ সপ্তাহব্যাপী এ ফেস্টিভ্যালটি কৃষ্ণ সাগরের উত্তর-পূর্ব উপকূলের শহর সোচিতে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যুব উৎসবে নানা আয়োজনে বাংলাদেশের যুব প্রতিনিধিরা তাদের দক্ষতা ও প্রতিভার পরিচয় দিয়ে বিভিন্ন দেশ থেকে উৎসবে অংশগ্রহণকারী সবাইকে মুগ্ধ করেছে।

ফেস্টিভ্যালে বাংলাদেশের একটি স্টলে মুক্তিযুদ্ধের ইতিহাস, পর্যটন, লোক ও হস্তশিল্প, মেহেদি উৎসব, মৃৎশিল্প, ঐতিহ্যবাহী পোশাক, পাটের থলে এবং মুদ্রা প্রদর্শনী করা হয়।

তাছাড়া, উৎসবে বাংলাদেশি তরুণ-তরুণীরা বিভিন্ন কর্মশালা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলায়, বিজ্ঞান বিষয়ক সেমিনার সবক্ষেত্রেই অংশগ্রহণ করে জাতীয় মর্যাদা উজ্জ্বল করে তুলেছে ১৮০টি দেশের কাছে। তারা বিশ্ব দরবারে তুলে ধরেছেন বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য ও সমৃদ্ধ ইতিহাস।

উৎসবে বাংলাদেশের পাশাপাশি রাশিয়ান সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রদর্শনী এবং বিশ্বের বিভিন্ন অঞ্চলের যুব প্রতিনিধিরা তাদের ঐতিহ্যবাহী খাবার, সংস্কৃতি, ঐতিহ্যবাহী পোশাক, বিজ্ঞান ও প্রযুক্তি প্রদর্শনী তুলে ধরা হয়।

বিশ্ব যুব উৎসবের বাংলাদেশ প্রস্তুতি কমিটির চেয়ারম্যান তারেক মাহমুদ ও সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন হায়দার রাশিয়া সরকারের সার্বিক সহযোগিতায় উৎসবে যোগদানকারী বাংলাদেশ দলের নেতৃত্ব দেন।

মূল আয়োজন শেষে কিছু অংশগ্রহণকারী ফেস্টিভ্যালের অংশ হিসেবে সুযোগ পায় রিজিওনাল প্রোগ্রামে অংশগ্রহণের জন্য। এ রিজিওনাল প্রোগ্রামে তরুণ প্রতিনিধিরা রাশিয়ার ভিন্ন ভিন্ন ৩০টি শহরে এক সপ্তাহ অবস্থানের সুযোগ পাবেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আন্তর্জাতিক যুব সহযোগিতা বাড়ানোর আদেশ অনুসারে দেশটিতে এ উৎসব অনুষ্ঠিত হয়।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়