পরিত্যক্ত পলিথিন-ডাবের খোসা কিনবে ডিএনসিসি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪৮, শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪, ২২ চৈত্র ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

এডিস মশার প্রজনন স্থল এবং পরিবেশের জন্য হুমকিস্বরূপ পরিত্যক্ত পলিথিন, চিপসের প্যাকেট, আইসক্রিমের কাপ, ডাবের খোসা, অব্যবহৃত টায়ার, কমোড ও অন্যান্য পরিত্যক্ত দ্রবাদি জনগণের কাছ থেকে নগদ অর্থে কিনে নেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডেঙ্গু মোকাবিলায় এ উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশান-২ নগর ভবনের হলরুমে দ্বিতীয় পরিষদের ২৬তম করপোরেশন সভার আলোচনায় এ সিদ্ধান্ত জানান মেয়র মো. আতিকুল ইসলাম।

মেয়র জানান, প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরের কার্যালয়ে গিয়ে যে কেউ উল্লিখিত দ্রব্য জমা দিয়ে নগদ অর্থ সংগ্রহ করতে পারবেন। প্রতিটি ওয়ার্ডের কেনা পরিত্যক্ত দ্রব্যাদি প্রতিদিন নিয়মিতভাবে সংগ্রহ করে পরিচ্ছন্নতাকর্মীরা নিকটবর্তী সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে (এসটিএস) অপসারণ করবে। জনগণকে সম্পৃক্ত করে প্রতিটি ওয়ার্ডকে পরিচ্ছন্ন করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সভায় কাউন্সিলরদের সম্মতিক্রমে পরিত্যক্ত দ্রব্যাদি ও সেগুলো সংগ্রহের জন্য মূল্য নির্ধারণ করা হয়। চিপসের প্যাকেট বা সমজাতীয় প্যাকেট ১০০টি ১০০ টাকা; আইসক্রিমের কাপ, ডিসপোজেবলব গ্লাস বা কাপ ১০০টি ১০০ টাকা; অব্যবহৃত পলিথিন প্রতি কেজি ৫০ টাকা; ডাবের খোসা প্রতিটি দুই টাকা; মাটি, প্লাস্টিক, মেলামাইন বা সিরামিকের পাত্র প্রতিটি তিন টাকা; পরিত্যক্ত টায়ার প্রতিটি ৫০ টাকা; কনডেন্সড মিল্কের কৌটা, পরিত্যক্ত কমোড বা বেসিন প্রতিটি ১০০ টাকা; অন্যান্য পরিত্যক্ত প্লাস্টিকের দ্রব্যাদি প্রতি কেজি ১০ টাকায় কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঈদের পরে কাউন্সিলরের কার্যালয় থেকে এটি বাস্তবায়ন করা হবে বলে জানান মেয়র।

 

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়