গণতন্ত্র সূচকে কত ধাপ পেছালো যুক্তরাষ্ট্র

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৫৮, বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

`যে দেশটি বিশ্বের অন্যান্য দেশকে গণতন্ত্রের ‘সবক’ দিয়ে থাকে তাদের দেশেই এর বেহাল দশা। সেখানে কথায় কথায় গুলি করে মানুষ হত্যা করা হয়, যা সুষ্ঠু গণতন্ত্রের পরিপন্থী।'

 


 

ঢাকায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা -ইউএসএআইডি ও দ্য এশিয়া ফাউন্ডেশন যৌথভাবে আটলান্টিক কাউন্সিলের বৈশ্বিক গণতন্ত্র প্রতিবেদনে বাংলাদেশের ফলাফল জানাতে গত ১৬ এপ্রিল রাজধানীর আভিজাত একটি হোটেলে আলোচনা সভার আয়োজন করে মার্কিন দূতাবাস। তাদের আমন্ত্রণে সেখানে উপস্থিত হয়েছিলেন, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ নাগরিক সমাজ, ব্যবসায়ী, বিভিন্ন দাতাসংস্থা এবং যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংকের প্রতিনিধিরা। উক্ত সভায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের অবনতির খবর প্রকাশ করলে পরক্ষণেই সূচকে কত ধাপ পিছিয়েছে যুক্তরাষ্ট্র তার পাল্টা প্রশ্ন ছুড়ে দেওয়া হয় বাংলাদেশের পক্ষ হতেও।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদের মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে উদ্দেশ্য করে প্রশ্নটি উত্থাপন করেন। এরপরই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। সেখানে অনেকেই প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, যে দেশটি বিশ্বের অন্যান্য দেশকে গণতন্ত্রের ‘সবক’ দিয়ে থাকে তাদের দেশেই এর বেহাল দশা। সেখানে কথায় কথায় গুলি করে মানুষ হত্যা করা হয়, যা সুষ্ঠু গণতন্ত্রের পরিপন্থী।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ভিত্তিক আটলান্টিক কাউন্সিলের এই প্রতিবেদনে বিশ্বের ১৬৪টি দেশের গণতন্ত্র সূচকের অবনতি ও উন্নতির কথা বলা হলেও খোদ যুক্তরাষ্ট্রের অবস্থান জানানো হয়নি। এমনকি দেশটিতে সরকারের রাজনৈতিক কর্মকাণ্ড ও নাগরিকদের অধিকার চরম বিপর্যয়ের মধ্যে থাকলেও প্রতিবেদনে তা অনুপস্থিত ছিল। অথচ যুক্তরাজ্যভিত্তিক অন্য একটি সংস্থা দ্য ইকোনমিস্ট সাময়িকীর ২০২৪ সালের বৈশ্বিক গণতান্ত্রিক সূচকে দেখা গেছে যেসব দেশ ত্রুটিপূর্ণ গণতন্ত্রের তালিকায় ছিল তাদের মধ্যে অন্যতম ছিল যুক্তরাষ্ট্র। তালিকায় সাত ধাপ পিছিয়ে দেশটি অবস্থান হয়েছিলো ৩০ তম।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়