জাতিসংঘকে হুমকি দিল ইসরায়েল

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:০৬, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

খুনির কদর্যতা ঠিক কতটা সীমা ছাড়াতে পারে তার উদাহরণ হিসেবে হয়তো একদিন ইতিহাসের পাতায় লেখা হবে ইসরায়েলের কথা। এমনিতেই বর্তমানে জবরদখলের প্রতিশব্দ হিসেবে অভিধানে স্থান করে নিয়েছে ইহুদিবাদী দেশটির নাম। নিজেদের এমন চরিত্র নিয়েও উঁচু গলায় জাতিসংঘকে হুমকি দিল তারা। খোদ জাতিসংঘে দাঁড়িয়ে ইসরায়েলি দূত গিলাদ এরদান বিস্ফোরক মন্তব্য করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদে বুধবার ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার নিয়ে এক বিতর্কে অংশ নিয়ে ওই হুমকি দেন বৈশ্বিক সংস্থাটিতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত এরদান। শুধু তাই নয় ফিলিস্তিনিরা রাষ্ট্রে মর্যাদা পাওয়া জন্য উপযুক্ত নয় বলেও মন্তব্য করেন ইসরায়েলি এ কূটনীতিক।

গিলাদ এরদান বলেন, অচিরেই বিশ্ব জেগে উঠবে আর জাতিসংঘের ডেকে আনা বিপর্যয় দেখতে পাবে। ভবিষ্যতে শিক্ষার্থীরা জাতিসংঘের পতন নিয়ে পড়াশোনা করবে, যেখানে সংস্থাটির নৈতিক অধঃপতন ও অন্ধত্ব নিয়ে জানবে।

এ সময় নতুন একটি বৈশ্বিক সংস্থা গড়ে উঠবে বলেও মনে করেন গিলাদ এরদান; যাদের শক্তিশালী নৈতিক ভিত্তি, গণতান্ত্রিক মূল্যবোধ এবং সন্ত্রাসীদের সমর্থন দেওয়ার কোনো ইচ্ছা থাকবে না।

জাতিসংঘের বক্তব্যের মঞ্চে দাঁড়িয়ে ইসরায়েলি এ কূটনীতিক জানান, জাতিসংঘের অস্তিত্ব আর মাত্র হাতে গোনা কয়েক দিন রয়েছে। এ সময় তার এই বক্তব্যকে মনে রাখার জন্য তাগিদও দেন এরদান।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়