বন্ধু ‘অনলাইন’ কিনা, এবার তা দেখাবে হোয়াটসঅ্যাপ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৫৪, রবিবার, ৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

ব্যবহারকারীদের আলাপচারিতায় উৎসাহিত করতে কে এখন অনলাইনে আছে, তা দেখার সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ৷

হোয়াটসঅ্যাপ ট্র্যাকিং সাইট ‘ডব্লিউএবেটাইনফো’র তথ্য অনুসারে, ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা এমন লোকজনের তালিকা দেখতে পাবেন, যারা ‘সম্প্রতি অনলাইনে’ ছিলেন।

এটি একটি বড় পরিবর্তনের অংশ, যা ‘কথা বলার মতো পরিচিত ব্যক্তির পরামর্শ দেওয়ার’ লক্ষ্যে তৈরি। উদাহরণ হিসেবে- এটি এমন ব্যক্তির সঙ্গে কথোপকথন শুরু করার ক্ষেত্রে সহায়ক হবে, যার সঙ্গে ব্যবহারকারী এখনো কথা বলেননি।

শিগগিরই সব ব্যবহারকারীর জন্য ফিচারটি আনবে হোয়াটসঅ্যাপ। ফলে তার কোন বন্ধুরা অনলাইনে আছেন, তা দেখা যাবে ও তাদের সঙ্গে আলাপ করা যাবে। তবে এ নতুন ফিচারে যারা ‘সম্প্রতি অনলাইন’ ছিলেন তাদেরই দেখা যাবে, অন্যদের অনলাইনে দেখার সুযোগ মিলবে না।

এ আপডেটটি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ও আইওএস-এর ‘প্রি-রিলিজ’ সংস্করণে পাওয়া যাচ্ছে। তবে একই সঙ্গে সবাইকে অনলাইনে দেখায় না ফিচারটি। এর বদলে যারা সম্প্রতি অনলাইন ছিলেন তাদের একটি স্ন্যাপশট দেখা যায় এতে।

দীর্ঘ সময় ধরে চ্যাট বারের ওপরের অংশে ‘অনলাইন’ ও ‘লাস্ট সিন’ অপশন দেখিয়ে আসছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে ব্যবহারকারী দেখার সুযোগ পান, অন্য কেউ এখন অ্যাপটিতে আছেন কিনা বা তারা সর্বশেষ কখন অ্যাপে সক্রিয় ছিলেন।

তবে ব্যবহারকারীর প্রাইভেসি সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে সম্প্রতি ফিচারটি বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ। ফলে অন্যরা কখন অনলাইনে আছেন, এখন আর তা দেখা আর সম্ভব নয় মেসেজিং সেবাটিতে।

পাশাপাশি আপনি যদি আগে কোনো ব্যবহারকারীর সঙ্গে আলাপ না করেন বা তাদের পরিচিত হিসেবে হোয়াটসঅ্যাপে সংরক্ষণ না করেন বা তারা আপনাকে ব্লক করে থাকেন তাহলে সে ব্যবহারকারী কখন অনলাইনে থাকেন তা দেখাও আপনার পক্ষে সম্ভব নয়।

এছাড়া অন্য কেউ যদি ব্যবহারকারীকে ব্লক করে থাকেন, সেক্ষেত্রেও ব্লক করা ব্যক্তি অনলাইনে আছেন কিনা, তা দেখার সুযোগ মেলে না।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়