মার্কিন বোমায় মারা গেছেন ফিলিস্তিনিরা: বাইডেন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৪৪, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের বোমার আঘাতে ফিলিস্তিনিরা প্রাণ হারিয়েছেন বলে স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ওই বোমার আঘাতে গাজায় ফিলিস্তিনি বেসামরিক মানুষ মারা গেছেন।’

বাইডেন বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষার জন্য যুক্তরাষ্ট্র দায়বদ্ধ। তাই তারা আয়রন ডোম রকেট ইন্টারসেপটার দেবে। তবে যুক্তরাষ্ট্র একটা বিভাজনরেখাও তৈরি করেছে। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘ইসরায়েল যদি রাফাতে আক্রমণ করে, তাহলে যুক্তরাষ্ট্র তাদের অস্ত্র ও গোলাবারুদ দেবে না।’

গাজার দক্ষিণে জনবহুল রাফাহ শহরে ইসরায়েলি সেনাবাহিনীর হামলার বিরোধিতা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গত সপ্তাহ থেকেই অস্ত্র সরবরাহ বন্ধ রেখেছে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরাল করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭৪ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

গতকাল মঙ্গলবার ইসরায়েলি বাহিনী রাফাহ শহরের কাছে গাজা ও মিশর সীমান্ত দখল করে গুরুত্বপূর্ণ ত্রাণ সরবরাহ বন্ধ করে দিয়েছে। সেখানে সাঁজোয়া গাড়িও মোতায়েন করা হয়েছে। প্রবল আন্তর্জাতিক চাপ এবং সন্ত্রাসী গোষ্ঠী হামাসের সঙ্গে বোঝাপড়ার সম্ভাবনা সত্ত্বেও নেতানিয়াহু রাফাহ শহরে স্থলবাহিনীর সামরিক অভিযান এখনো বাতিল করতে প্রস্তুত নন।

যুক্তরাষ্ট্র এর আগে বারবার ইসরায়েলকে বলেছে, তারা যেন দক্ষিণ গাজার শহর রাফায় আক্রমণ না করে। চলতি সপ্তাহের প্রথম দিকে ইসরায়েলের মন্ত্রিসভা রাফায় সামরিক অভিযানের অনুমতি দিয়েছে। সেখানে ১২ লাখ ফিলিস্তিনি বসবাস করে।

ইসরায়েলের সেনা রাফার পূর্ব দিকে হামাসের টার্গেটে আঘাত করতে চায়। সেজন্য সেনা হাজার হাজার মানুষকে জায়গা খালি করে চলে যেতে বলেছে। রাফায় এখন পর্যন্ত ৩৬ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে শিশুও আছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়