ভারতীয় দলে সাহসী ক্রিকেটারের অভাব, বিস্ফোরক মন্তব্য শেবাগের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৫৪, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

ভারত এর মধ্যেই টি টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা করেছে। এ নিয়ে চলছে চারদিকে আলোচনা-সমালোচনা। তাই ভারতীয় দল নিয়ে কথা বললেন একসময়ের মাঠ মাতানো তারকা ওপেনার বীরেন্দর শেবাগ। তিনি জানালেন, ভারতীয় দলে সাহসী ক্রিকেটারের অভাব। এমনটিই দেখা যায়, সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনাল খেললেও ভারতের শিরোপা জেতা হয়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণায় হিমশিম খেতে হয়েছিল ভারতকে। অজিত আগারকারের নির্বাচক প্যানেল কাকে বাদ দিয়ে কাকে দলে রাখবেন এ নিয়ে ছিল দুশ্চিন্তায়। এরপর দল ঘোষণা করলেন তিনি। ঘোষিত এ স্কোয়াডে বাদ পড়েছেন অনেক চেনামুখ, যা নিয়ে সমালোচনার অন্ত নেই।

বীরেন্দর শেবাগ বলেন, ভারতীয় দলে সাহসী ক্রিকেটারের অভাব রয়েছে। আমরা যদি ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের দিকে তাকাই, দেখব— ১১তম থেকে ৪০তম ওভারের মধ্যে ভারতের কেউ নির্ভীক ক্রিকেট খেলেনি। আমরা কেবল দুটি চার মেরেছিলাম।’

তিনি আরও বলেন, সম্প্রতি বছরগুলোতে বেশ কয়েকটি টুর্নামেন্টের ফাইনাল খেললেও, ভারত একটিতেও শিরোপা জেতেনি, শুধু এশিয়া কাপ ছাড়া। আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছি। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতেও আমরা কাপ জিততে পারিনি। শিরোপা হেরেছি অস্ট্রেলিয়ার কাছে। আর এর কারণ হচ্ছে—দলটির ড্রেসিংরুমে সাহসী ও নির্ভীক ক্রিকেটারের অভাব।

এ মারমুখী ওপেনার বলেন, ‘আমি বলতে দিতে পারি—যখন জাতীয় দলে ছিলাম, তখন আমরা প্রতিটি ম্যাচকে নকআউট ম্যাচ হিসেবে দেখতাম। বিশ্বকাপের সেমিফাইনাল হিসেবে বিবেচনায় রাখতাম। সবসময় মাথায় থাকত, যদি হেরে যাই টুর্নামেন্ট থেকে ছিটকে যাব— এ মনমানসিকতা নিয়ে খেলতাম। বর্তমানেও এমন মানসিকতা নিয়ে খেলা দরকার।

তিনি বলেন, ‘আমি মনে করি— এই মনমানসিকতা ভারতীয় ড্রেসিংরুমে খুবই প্রয়োজন। নকআউট ম্যাচ খেলা উচিত। কারণ নির্ভয়ে ও সাহসিকতার সঙ্গে কিছুটা ঝুঁকি নিয়েই খেলা উচিত। আমার মনে হয়, বর্তমানে ভারতীয় জাতীয় দলে এই নির্ভীকতার অভাব রয়েছে।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়