বার্ধক্য-ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে যে নিয়মে খাবার খেলে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৩৮, সোমবার, ১০ অক্টোবর, ২০২২, ২৫ আশ্বিন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

গবেষকদের তথ্য অনুযায়ী, খাবার গ্রহণের…

গবেষকরা সম্প্রতি এক গবেষণায় খুঁজে পেয়েছে একটি বিশেষ উপায়ে খাবার খেলে শরীরে বার্ধক্য এবং ডায়াবেটিসের প্রভাবকে প্রতিহত করা যায়।

নিউ ইয়র্কের ওয়েল কর্নেল মেডিক্যাল কলেজের একদল গবেষকের গবেষণা বলছে, সঠিক খাবার খাওয়ার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ আপনি আপনার খাবারগুলোকে কীভাবে খাচ্ছেন।

বিশেষজ্ঞরা বলছেন, যদি খাবার খাওয়ার ধারাবাহিক ক্রম সঠিক হয়, তবে শরীরে খাবারের নেতিবাচক প্রভাব অনেকটাই এড়ানো সম্ভব।

গবেষকদের তথ্য অনুযায়ী, খাবার গ্রহণের সঠিক ক্রমের ওপরই নির্ভর করে রক্তের শর্করার মাত্রা। যেমন কেউ খাবার গ্রহণের প্রথমেই যদি কার্বোহাইড্রেট জাতীয় খাবার খান, তবে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাবে।

অন্যদিকে খাবার গ্রহণের প্রথমে যদি কেউ কার্বোহাইড্রেট না খেয়ে শাকসবজি ও প্রোটিনসমৃদ্ধ খাবার বেছে নেন তবে রক্তে শর্করা ও ইনসুলিনের মাত্রা কোনোভাবেই বাড়ার সুযোগ থাকে না। যদি বাড়েও তবে তা ঘটে ধীর গতিতে।

এই বিশেষ নিয়মে খাবার খাওয়া শুরু করলে শুধু যে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যাবে, এমনটা কিন্তু নয়। বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যা, দেহের ওজন এবং হরমোনের ভারসাম্যের ওপরেও এটি ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম।

কারণ হিসেবে গবেষকরা বলছেন, খাবারের শুরুতে শাকসবজি ও প্রোটিনসমৃদ্ধ খাবার বেছে নিলে শরীরে প্রথমে ফাইবার পৌঁছানোর সুযোগ পায়। এতে করে হজম প্রক্রিয়া ধীর গতির হয়। যার ফলে আচমকা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি না পেয়ে ধীরে ধীরে বাড়ে।

খাবার খাওয়ার এই অভ্যাসে ত্বকে বয়সের ছাপ পড়ে না। তাই বয়সজনিত বিভিন্ন উপসর্গ লোপ করার পাশাপাশি বার্ধক্যের গতিকেও ধীরগতির করে তোলে এই খাবার খাওয়ার বিশেষ পদ্ধতি।

সূত্র: আনন্দবাজার  

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়