বিশেষ শিশুদের বিশেষ সমস্যা ‘ট্যাক্টাইল ডিফেন্সিভনেস’

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪১, সোমবার, ৩১ অক্টোবর, ২০২২, ১৫ কার্তিক ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যেসব শিশুরা সেন্সরি ইন্টিগ্রেশন ডিজঅর্ডারে ভোগে, তাদের…

যেসব শিশুরা সেন্সরি ইন্টিগ্রেশন ডিজঅর্ডারে ভোগে, তাদের মধ্যে কারো কারো Tactile Defensiveness নামে একটি সমস্যা দেখা যায়। Tactile Defensive বলতে স্পর্শজনীত অনুভূতিরর প্রতি অতি সংবেদনশীল আচরণ বোঝায়। (Visit www.scirf.com)

এ ধরণের শিশুরা যেকোনো স্পর্শের অনুভুতির ব্যাপারে অনীহা  ক্ষেত্রবিশেষে আতংকবোধ করে। এ সমস্যার কারণে তারা নিজে নিজে বা অন্যান্যদের সঙ্গে সাধারণ মেলামেশা বা একত্রে খেলাধুলাও করতে পারে না, যার পরিপ্রেক্ষিতে তাদের সোশাল স্কিল ডেভেলপ ব্যাহত হয়।

যেসব শিশুরা ট্যাক্টাইল ডেফেন্সিভ আচরণ করে (Hypersensitivity to touch input) তারা সাধারনত যেসব স্পর্শ পরিহার করে চলতে চায় বা যেসব স্পর্শে সময় সময় আতংকগ্রস্থ হয়ে যায় তার কয়েকটি নিম্নে দেওয়া হলো।

১। Textured দ্রব্য।
২। ভাইব্রেট করে এমন খেলনা, কতক সময়ে ভাইব্রেট মোডে রাখা মোবাইল (যখন রিং আসে)।
৩। তাদের জড়িয়ে ধরলে।
৪। স্নেহবশত স্পর্শ বা চুমো খেলে।
৫। খশখশে বিছানার চাদর।
৬। মোজা, বিশেষ করে যেসব মোজায় নখের স্থানে সেলাই করা থাকে।
৭। কেউ কেউ আলতো স্পর্শও সহ্য করেনা। 
৮। জামা বা শার্টের কলারে টিকেন এর স্পর্শ।
৯। কেউ কেউ জুতা বা স্যান্ডেল এও সংবেদনশীল হয়।
১০। খালি পায়ে কোন কিছুর স্পর্শ বা খালি পায়ে হাটা।
১১। এমনকি কিছু শিশু তাদের গায়ে সরাসরি বাতাসের ছোয়াতেও বিচিত্র আচরণ করে।

এ ধরণের শিশুরা ক্ষেত্রবিশেষে কোনো কিছু স্পর্শ করতে গেলে আঙ্গুলের ডগা দিয়ে স্পর্শ করে। এ স্বভাবের জন্য তাদের খেলাধুলা বা দৈনন্দিন একটিভিটি খুব কম থাকে যা তাদের লার্নিং স্পীডকে ব্যাহত করে। স্পর্শের প্রতি তাদের আচরনের এ বিরূপ প্রতিক্রিয়াকে ( ভয় বা সংকোচ বা আতংক) "Fight or Flight" Response- ও বলা হয়। (Visit www.scirf.com)

প্রশ্ন আসতে পারে যে এটি কেন হয় বা এ শিশুরা এমন করে কেন? এটি শুধু মনে রাখুন যে, এতে তাদের ন্যুনতম দোষ নেই। এটি সম্পুর্নই তাদের নার্ভাস সিস্টেম যেভাবে সেই স্পর্শগুলোর ব্যাপারে প্রতিক্রিয়া দেখায়,  তারই বহিপ্রকাশ। শিশুর এহেন আচরণের জন্যে তাদের শাস্তি দেবেন না বা বকা দেবেন না। বরং আপনি একটু সহনশীল হয়ে লক্ষ্য করুন কিসে কিসে শিশুটি এই ট্যাক্টাইল ডিফেন্সিভ আচরণ করে। পেশাদার থেরাপিস্টগন এ ব্যাপারে আপনার শিশুকে সাহায্য করতে সক্ষম।

এর দু ধরণের চিকিৎসা আছে। The Wilbarger Brushing Protocol এবং ডীপ প্রেশার থেরাপী। থেরাপিস্টগন শিশুর সেন্সরি ডিফেন্সিভনেসগুলো চিহ্নিত করে তার চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করে নেন। (Visit www.scirf.com) এই থেরাপির সঙ্গে সঙ্গে  শিশুর সেন্সরি ফুডিং এবং হোম প্রোগ্রাম সেট করে নিলে শিশুটি সামগ্রীকভাবে উপকৃত হবে।

অনুগ্রহপূর্বক  থেরাপিস্ট নিয়োগের সময় তথাকথিত এসিস্ট্যান্ট শ্রেনীর থেরাপিস্ট নিয়োগ দেবেন না। যথাযথভাবে প্রশিক্ষিত এবং অভিজ্ঞ থেরাপিস্ট নিয়োগ দিলে তা আপনার সন্তানের জন্য মঙ্গলজনক হবে। যেকোনো থেরাপিস্ট নিয়োগের সময় তার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে নিশ্চিত হয়ে নেবেন। 

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়