আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

দিনবদলবিডি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:১৪, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিবছরের মতো এবারও রাজধানীসহ ৮টি বিভাগ, ৬৪ জেলা ও ৪৯৫ উপজেলায় আনুষ্ঠানিকভাবে…

২০তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ (শুক্রবার, ৯ ডিসেম্বর)। এ বছর দিবসটি প্রতিপাদ্য ‘দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’।

দিবসটি উপলক্ষে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ সবাইকে দুর্নীতি না করার আহ্বান জানিয়েছেন।

প্রতিবছরের মতো এবারও রাজধানীসহ ৮টি বিভাগ, ৬৪ জেলা ও ৪৯৫ উপজেলায় আনুষ্ঠানিকভাবে পালন করা হবে দিবসটি। একই দেশের সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ, সরকারি-আধা সরকারি ও স্বায়ত্বশাষিত প্রতিষ্ঠান এবং পিকেএসএফসহ অন্য এনজিওগুলোতে দুর্নীতি বিরোধী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এসব আয়োজনের মধ্যে রয়েছে, কার্টুন প্রদর্শনী, মানববন্ধন, সেমিনার ও সভা।

এ ব্যাপারে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ গণমাধ্যমকে বলেন, দুর্নীতি দমন করতে হলে সবার এগিয়ে আসতে হবে। আমরা চেষ্টা করছি জনগণকে সম্পৃক্ত করতে।

দিবসটি উপলক্ষে সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদ্বোধন করা এবং ৯ থেকে সাড়ে ৯টার মধ্যে রাজধানীর দুদকের প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন আয়োজন করা হয়েছে।

যেখানে সরকারি দপ্তর বা রাষ্ট্রায়ত্ত সংস্থার প্রতিনিধি, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা, দুদকের প্যানেল আইনজীবী, বিএনসিসি, গার্লস গাইড ও স্কাউটসের সদস্যরা, পিকেএসএফের প্রতিনিধি এবং এনজিও ব্যুরোর প্রতিনিধিরা অংশগ্রহণ করবে।

এদিন সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সেখানে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী থাকবেন বিশেষ অতিথি হিসেবে।

২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে জাতিসংঘ। সে হিসেবে এবার ২০তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে।

আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়