হাঁড় কাপানো শীতে বিপর্যস্ত ছিন্নমূল মানুষেরা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৮, রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩, ২৪ পৌষ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

মেহেরপুরে গত কয়েকদিন ধরে হাড় কাঁপানো শীতের সঙ্গে চলছে শৈত্যপ্রবাহ। শীতে শুধু জনজীবন নয়, জবুথবু হয়ে পড়েছে প্রাণীকুল। কনকনে ঠান্ডায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। শীতে ঘর থেকে বের হতে পারছেন না মানুষ। ছিন্নমূল মানুষের মাঝে নেমে এসেছে হাহাকার। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করছেন তারা।

 

এদিকে মেহেরপুর জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক নেতা ও বিভিন্ন সংগঠন কমবেশি শীত বস্ত্র বিতরণ করলেও তা পর্যাপ্ত নয়। এরইমধ্যে শৈত্য প্রবাহ আরও কয়েক দিন অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিস।

মেহেরপুর জেলায় গত দুইদিন ধরে কুয়াশার কারণে সূর্যের দেখা মেলেনি। ঘন কুয়াশার কারণে ব্যাহত হচ্ছে যান চলাচল। দূরপাল্লার বাস ট্রাকসহ ছোট ছোট যানবাহনগুলো হেডলাইট জালিয়ে চলতে দেখা যাচ্ছে। দিনের তাপমাত্রা কিছুটা সহনীয় হলেও রাতে ঘন কুয়াশা পড়ছে। তবে শীতে বিপাকে পড়েছেন বিভিন্ন শ্রেণির খেটে খাওয়া মানুষ। কনকনে শীতের কারণে কাজে যেতে পারছেন না অনেকেই। তবুও পেটের তাগিদে কাউকে রিকশা, ভ্যান বা ক্ষেত খামারে দিনমজুরের কাজ করতে যেতে দেখা গেছে।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বলেন, আজ রোববার সকাল ৯টায় মেহেরপুরের তাপমাত্রা ছিল ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আদ্রতা ছিল ৯৩ শতাংশ। আগামী কয়েকদিন মেহেরপুরসহ আশেপাশে জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। শীতের প্রভাবে মেহেরপুর জেলা ও গাংনী উপজেলা শহরে মানুষের উপস্থিতি রয়েছে কম। জরুরি প্রয়োজনীয় কাজ ছাড়া মানুষ ঘরের থেকে বাইরে বের হচ্ছেন না। গত কয়েক দিনের জেঁকে বসা শীত ও শৈত্য প্রবাহের কারণে জ্বর কাশিতে বৃদ্ধ থেকে শিশুরা আক্রান্ত হয়ে চিকিৎসকের দারস্থ হচ্ছেন।

মেহেরপুরের জেলা প্রশাসক ড.মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, এখন পর্যন্ত সরকারিভাবে যেসব শীত বস্ত্র এসেছে সেগুলো বিতরণ করা হয়েছে। এছাড়া আরও শীত বস্ত্র চেয়ে আবেদন করা হয়েছে। শুধু সরকারিভাবেই নয়, সমাজের বিত্তবানদের প্রতিও ছিন্নমূল অসহায় শীতার্থ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়