বিদ্যুৎ সাশ্রয়ের কিছু উপায়

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৩৯, বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিদ্যুৎ আমাদের জীবনে এক অপরিহার্য জিনিস। তবে অনেক সময়ই আমরা এটির অপচয় করি। এতে দেশের বিদ্যুতের ওপর যেমন প্রভাব পড়ে। তেমনই বেড়ে যায় বিদ্যুতের বিল। তাই বিদ্যুৎ সাশ্রয়ের বিকল্প নেই। সহজ কিছু বিষয় মেনে চললে বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক বিদ্যুৎ সাশ্রয় করার কিছু উপায়-

কাজ শেষে সুইচ বন্ধ রাখুন: ব্যবহার শেষে বৈদ্যুতিক যন্ত্রপাতির সুইচ বন্ধ করুন। অপ্রয়োজনীয় বাতি বা ফ্যান ব্যবহার করবেন না। এতে বিদ্যুতের অপচয় হয়। বাড়ি থেকে বের হওয়ার আগে সবগুলো সুইচ ভালো করে চেক করে নিন।

চার্জার খুলে রাখুন: বেশিরভাগ মানুষই ব্যাটারি চার্জার (যেমন- ল্যাপটপ, সেল ফোন এবং ডিজিটাল ক্যামেরা ইত্যাদি) ব্যবহার শেষের প্লাগ ইন করে রাখেন। এগুলো শক্তি গ্রহণ করে। তাই চার্জ দেওয়া শেষে পয়েন্ট চার্জার খুলে রাখা উচিত।

বাতি পরিষ্কার করুন: টিউব লাইট ও বাল্বে ময়লা জমলে তা ৫০% আলো শোষণ করে নেয়। ফলে আলোর উজ্জ্বলতা কমে যায়। তাই সপ্তাহে একদিন ঘরের বাতিগুলো পরিষ্কার করুন।

একবারে আয়রন করুন: সব পোশাক একসঙ্গে আয়রন করুন। আয়রন করাকালীন ইস্ত্রির সুইচ অন করে রেখে দেবেন না। কাজ না করলেও এটি বিদ্যুৎ গ্রহণ করে। ফলে বিদ্যুতের অপচয় হয়।

নির্দিষ্ট সময় পর্যন্ত টিভি দেখা: অনেকেই রাতে টিভি দেখতে দেখতে ঘুমিয়ে যান। ফলে সারা রাত টিভি চলতে থাকে। প্রচুর পরিমাণ বিদ্যুতের অপচয় হয় এতে। তাই টিভি দেখার জন্য সময় নির্দিষ্ট করে নিন। আধুনিক স্মার্ট টিভিতে সময় সেট করা যায়। সেটি করুন। এতে নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে টিভি অফ হয়ে যাবে।

এলইডি বাল্ব ব্যবহার: সাধারণ বাল্বের তুলনায় এলইডি বাল্বে কম বিদ্যুৎ খরচ হয়। উজ্জ্বলতাও বেশি হয়। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে বাসা বা অফিসে এলইডি বাল্ব ব্যবহার করুন।

ফ্রিজ ডিফ্রস্টিং করুন: ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে ঠাণ্ডা করার ক্ষমতা কমে যায়। ফলে বেড়ে যায় বিদ্যুতের ব্যবহার। তাই কয়েকদিন পর পর ফ্রিজ ডিফ্রস্টিং করুন।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়