জনশক্তি রপ্তানিতে সুবাতাস, বাড়বে রেমিটেন্স

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:২৩, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর নিয়মিত জনশক্তি রপ্তানি হচ্ছে। মূলত প্রণোদনার মতো সরকারের বিভিন্ন উদ্যোগ ও কূটনৈতিক প্রচেষ্টায় যতদিন যাচ্ছে এ খাতের চাহিদা ততই বাড়ছে। আয় হচ্ছে প্রচুর বৈদেশিক মুদ্রা। মজবুত হচ্ছে দেশের অর্থনীতি।

জানা গেছে, বাংলাদেশের জনশক্তি রপ্তানির প্রধান বাজার মধ্যপাচ্যের দেশগুলো। এরমধ্যে সৌদি আরব বাংলাদেশি অভিবাসীদের জন্য শীর্ষ গন্তব্য। তারপরেই রয়েছে ওমান, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), সিঙ্গাপুর, জর্ডান এবং কাতার। এইসব দেশে প্রতিবছর সরকারি ও বেসরকারিভাবে অনেক জনশক্তি রপ্তানি হয়।

তবে জনশক্তি রপ্তানিতে মধ্যপ্রাচ্য নির্ভরতা কাটানোর চেষ্টা করছে সরকার। এর ফলে বিকল্প শ্রমবাজার হিসেবে ইউরোপকে বেছে নেওয়া হয়েছে। এইরমধ্যে যুগোস্লাভিয়া, আলবেনিয়া, ক্রোয়েশিয়া ও রোমানিয়ায় কিছু সংখ্যক কর্মী গেছেন। এছাড়া গ্রিস, মাল্টা, সার্বিয়াও বাংলাদেশি কর্মী নিচ্ছে। সম্প্রতি ইতালির সঙ্গে জনশক্তি রপ্তানি নিয়ে চুক্তি হয়েছে। ২০২৩ সালে ৮২ হাজার ৭০৫ জন বিদেশি শ্রমিক নেবে ইতালি।

প্রাথমিকভাবে বাংলাদেশ, আলজেরিয়া, আইভরিকোস্ট, মিশর, এল সালভাদর, ভারত, পাকিস্তান, তিউনেশিয়াসহ ৩৩টি দেশ থেকে শ্রমিক নেবে ইতালি সরকার।

এ ছাড়াও, মধ্য ও পূর্ব এশিয়ার দেশগুলোর দিকেও নজর রয়েছে সরকারের। উজবেকিস্তান, কাজাখস্তান, জাপান, দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ে জনশক্তি রপ্তানির বিষয়টি ভাবছে সরকার।

খাত সংশ্লিষ্টদের মতে, মহামারির ধাক্কা সামলে বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে দাঁড়াচ্ছে। জ্বালানি তেলের দাম বাড়ায় চাঙা হচ্ছে এসব দেশের অর্থনীতি। সব মিলিয়ে তাদের কাজের লোকের চাহিদা বেড়েছে। তাই বাড়ছে জনশক্তি রপ্তানি। এ কারণে আগামী দিনগুলোতে দেশে রেমিট্যান্সের পরিমাণও আরও অনেক বৃদ্ধি পাবে বলে আশা করছে সরকার।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়