পিরিয়ডের ব্যথা কমাতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩৫, শুক্রবার, ৩ মার্চ, ২০২৩, ১৮ ফাল্গুন ১৪২৯
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পিরিয়ডের সময় জরায়ুতে চাপ পড়ে। জরায়ুর পেশিতে সংকোচন-প্রসারণের জন্য পেটে যন্ত্রণা হয়। ব্যথার তীব্রতা ছড়িয়ে পড়তে পারে কোমর ও শরীরে। কিছু উপায় রয়েছে, যা পিরিয়ডের ব্যথা কমানোর ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখে।

নারীদের পিরিয়ড বা ঋতুস্রাব একটি প্রাকৃতিক প্রক্রিয়া। মাসের বিশেষ এ দিনগুলোতে হরমোনের পরিবর্তন হয়। ওই সময় পেটে ব্যথা হয় অনেকের। এমনকি শরীরও ব্যথা হতে পারে। এ ছাড়া মুড সুইং বা মেজাজ ওঠানামা, ক্লান্তি, অবসাদ তো রয়েছেই।

পিরিয়ডের ব্যথার কারণ

পিরিয়ডের সময় জরায়ুতে চাপ পড়ে। জরায়ুর পেশিতে সংকোচন-প্রসারণের জন্য পেটে যন্ত্রণা হয়। ব্যথার তীব্রতা ছড়িয়ে পড়তে পারে কোমর ও শরীরে।

কিছু উপায় রয়েছে, যা পিরিয়ডের ব্যথা কমানোর ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখে।

হট ওয়াটার ব্যাগ

পিরিয়ডের ব্যথা কমাতে হট ওয়াটার ব্যাগ বা গরম পানির সেঁক বেশ কার্যকর হতে পারে। এটিই প্রাকৃতিক উপায়ে ব্যথা কমানোর প্রাথমিক ধাপ। পেটে গরম পানির সেঁক দিলে ব্যথা অনেক কমে গিয়ে আরামবোধ হয়।

কিছু খাবার রয়েছে, যেগুলোও পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে।

ক্যামোমাইল টি

পিরিয়ডের সময় ক্যামোমাইল টি উপকারে আসতে পারে। এ চায়ের রয়েছে ‘অ্যান্টি ইনফ্লেমেটরি’ এবং ‘অ্যান্টি স্প্যাসমোডিয়্যাক’ বৈশিষ্ট্য, যা ঋতুস্রাবজনিত ব্যথা অনেকটাই কমাতে সক্ষম।

এই চা পানের সঙ্গে সঙ্গে দেহে ‘গ্লাইসিন’ নামক একটি উপাদান তৈরি হয়, যা স্নায়ুকে নিস্তেজ করে দেয়। এতে যন্ত্রণা কম হয়।

আদা চা

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে চা পান করলে ব্যথা অনেকটাই কমে। আদা ব্যথা কমানো, বমি ভাব দূর করতে ভূমিকা রাখে।

ওষুধ

এ ক্ষেত্রে প্যারাসিটামল কাজ করে না, তবে দুই-একটি হালকা ডোজের পেইন কিলার দেয়া যায়। সবচেয়ে বড় রিমেডি হট ওয়াটার ব্যাগ।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়