বিশ্বব্যাপী ব্যাংকিংখাতে অস্থিরতা : এশিয়াজুড়ে শেয়ারবাজারে দরপতন

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৪৩, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

এশিয়াজুড়ে শেয়ারবাজারে দরপতন হয়েছে। আজ বৃহস্পতিবার ব্যাংক শেয়ারের ব্যাপক পতনের ফলে জাপান, হংকং ও অস্ট্রেলিয়ার শেয়ারবাজারের প্রধান সূচকের ১ শতাংশের বেশি দরপতন হয়েছে।

আন্তর্জাতিক ব্যাংকিং জায়ান্ট ক্রেডিট সুইসের শেয়ারের দরপতনের পর ব্যাংক খাতে সংকট আরও তীব্র হওয়ার আশঙ্কা করা হচ্ছে। আর্থিক বিবরণীতে ‘দুর্বলতা’ খুঁজে পাওয়ার পরই ক্রেডিট সুইস ব্যাংকটির শেয়ারের পতন শুরু হয়। খবর বিবিসির।

ক্রেডিট সুইস জানিয়েছিল, পতন ঠেকাতে তারা কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিচ্ছে। আর ক্রেডিট সুইসের এই ঘটনার মধ্যে এশিয়ার শেয়ারবাজারের এ খবর আসল।

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ১৬তম সর্ববৃহৎ সিলিকন ভ্যালি ব্যাংকের দেউলিয়ার ফলে বন্ধ হওয়ার মধ্যে দিয়ে বিশ্বব্যাপী ব্যাংকিং খাতের অস্থিরতা সামনে আসে। সিলিকন ভ্যালি বন্ধ হওয়ার দুদিন পর দেশটির সিগনেচার ব্যাংকেরও পতন হয়।

টোকিওর কেইও ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক সায়ুরি শিরাই বিবিসিকে বলেছেন, ছোট ছোট ব্যাংকগুলোর সমস্যা ক্রেডিট সুইসের সংকটকে ত্বরান্বিত করেছে। ঋণদাতা ও বিনিয়োগকারীরা ঝুঁকি সম্পর্কে উদ্বিগ্ন। ব্যাংকগুলো হয়তো তহবিল সংগ্রহে হিমশিম খাবে, যা বিশ্বব্যাপী এসএমই ও স্টার্টআপগুলোকে ব্যয় মেটানোর সমস্যায় ফেলবে।

এদিকে আজ দিনের মাঝামাঝিতে জাপানের নিক্কেই ২২৫ ব্যাংকের শেয়ারের সূচক ১ দশমিক ১ শতাংশ পতন হয়েছে। আর টপিক্স ব্যাংকের শেয়ারের সূচক ৪ শতাংশের বেশি পতন হয়েছে। যা প্রতিষ্ঠানটির গত তিন বছরের সবচেয়ে বেশি খারাপ।

এ ছাড়া হংকং ও সিডনি শেয়ারবাজারের সূচকের পতন ১ দশমিক ৫ শতাংশের বেশি। তবে সাংহাই শেয়ারবাজারের সূচকের পতন শূন্য দশমিক ৫ শতাংশের কম।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়