গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দিনে ইলিশ খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩৫, রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৫ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ব্যস্ত নগরে সকালের ঘুমটা অনেকেরই ভেঙেছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে। তাড়াহুড়ো করে অফিসের পথ ধরতে হয়েছে চাকরিজীবীদের। বাসাতেও আছেন কেউ কেউ। নাস্তাটাও হয়তো একভাবে সারা হয়েছে।

সকাল বাড়তে বাড়তে হওয়া দুপুরের দিকে যদি এমন বৃষ্টির সঙ্গে পাতে পড়ে খিচুড়ি! মন্দ হতো না কিন্তু। হতে পারে সেটি ভুনা ইলিশ খিচুড়ি। এ নিয়েই রইলো রেসিপি।

যা লাগবে

২ কাপ পোলাও চাল, ৬ টুকরো ইলিশ মাছ, ৩ চা চামচ আদা-রসুন বাটা, ৮ চা চামচ সরিষার তেল, প্রায় এক কাপ মুগ ডাল, এক কাপ মুসুর ডাল, ৩ চা-চামচ, হলুদ গুঁড়ো, পরিমাণমতো কাঁচা মরিচ ও লবণ, ৪ থেকে ৫টি এলাচ, ৪টি লবঙ্গ, ২টি দারুচিনি

যেভাবে রান্না করবেন

চাল আধ ঘণ্টা ভিজিয়ে রেখে জল ঝরিয়ে নিন। মাছে সামান্য লবণ-হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার ওই তেলেই এলাচ, লবঙ্গ, দারুচিনি দিন। গন্ধ বের হলে এতে আদা-রসুন বাটা দিয়ে চাল, ডাল, হলুদ গুঁড়ো দিয়ে একটু নাড়তে থাকুন (মুগ ডাল কড়াইতে হালকা ভেজে ভাল করে ধুয়ে রাখবেন আগে থেকে)।

চাল-ডাল ভাজা ভাজা হয়ে গেলে পরিমাণ মতো জল দিন। ফুটতে শুরু করলে স্বাদমতো লবণ দিয়ে দিন। জল প্রায় শুকিয়ে এলে তাতে ইলিশ মাছ ভাজা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। কয়েক মিনিট ভাপে বসানোর পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়