গরমে শিশুর ডায়রিয়া হলে যা খাওয়াবেন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৩২, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বে শিশু মৃত্যুর জন্য সর্বাধিক দায়ী তিনটি রোগের একটি হলো ডায়রিয়া। বর্ষাকালে স্যাঁতস্যাঁতে পরিবেশ, অথবা প্রচণ্ড গরমে প্রতিবছর লক্ষ লক্ষ শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়।

যদিও আমাদের দেশে বাচ্চাদের পায়খানার সমস্যা কম বেশি বছর জুড়েই দেখা দেয়। দূষিত পানি, অপ্রতুল বর্জ্য ব্যবস্থাপনা আর খাওয়া দাওয়ায় ভুল অভ্যাস বাচ্চাদের ডায়রিয়া বাড়িয়ে তোলে।

শিশুদের ভাইরাস ও ব্যাকটেরিয়ার কারণে ডায়রিয়া হয়ে থাকে। এ সময় শরীর থেকে অধিক পরিমাণে তরল বেরিয়ে যাওয়ায় বাচ্চারা দুর্বল হয়ে পড়ে।

ডায়রিয়ায় শিশুর খাবার

ডায়রিয়া হলে শরীর থেকে পানি বেরিয়ে যায়, তাই সেই ঘাটতি পূরণে প্রচুর পানি খেতে হয়। যেমন–স্যালাইন, জুস, লেবুর শরবত, ভাতের মাড়, লাচ্ছি, ডাবের পানি ইত্যাদি সহ যেকোনো তরল খাবার। এ ছাড়া তরল খাবারের পাশাপাশি খেতে হবে শক্ত বা অর্ধ তরল খাবারও।

ডায়রিয়া আক্রান্ত শিশুর সঠিক খাদ্যগ্রহণ চালিয়ে যাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। তাকে নরম, সহজপাচ্য খাবার দিতে হবে, যেমন খিচুড়ি, মুরগির মাংস ইত্যাদি।

মাখন, দই আর সিরিয়ালের মতো প্রচুর শক্তি সমৃদ্ধ খাবার বেশি উপকারী। চাইলে ভাত বা রুটির সাথে সামান্য ভেজিটেবল অয়েল মিশিয়ে দেওয়া যেতে পারে গরমে শিশুর ডায়রিয়া হলে কী খাবার খাওয়াবেন যেসব খাবারে পটাশিয়াম বেশি সেগুলো খাওয়া খুবই জরুরি। এ ক্ষেত্রে মসুর ডাল, কলা, আম, আনারস, পেঁপে, নারিকেলের দুধ এবং টক জাতীয় ফলের মধ্যে আছে প্রচুর পটাশিয়াম।

পরিপাকতন্ত্রকে ডায়রিয়াজনিত সংক্রমণ থেকে প্রতিরোধ করতে একটা চমৎকার পথ্য হলো প্রোবায়োটিক। এতে থাকা জীবন্ত ব্যাকটেরিয়া ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। দই একটি ভালো প্রোবায়োটিক। এ ছাড়া ডাক্তারের পরামর্শে ফার্মেসি থেকেও কিনে প্রোবায়োটিক খাওয়াতে পারেন।

ডায়রিয়া হলে যা খাওয়ানো উচিত না

ডায়রিয়ার সময় কিছু কিছু খাবার এড়িয়ে চলা উচিত। এর মধ্যে রয়েছে–

১। প্রচুর আঁশযুক্ত খাবার যেমন–তুলনামূলক শক্ত ফল বা শাক সবজি, হোল গ্রেইন সিরিয়াল।

২। বেশি মশলা দেওয়া খাবার।

৩। অতিরিক্ত চিনি দেওয়া খাবারও ডায়রিয়াকে বাড়িয়ে দিতে পারে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়