তীব্র গরমের আতঙ্ক হিট স্ট্রোক, এড়াবেন যেভাবে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:১২, শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩, ২ বৈশাখ ১৪২৯
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কয়েক দিন ধরেই চল্লিশ ডিগ্রিতে গরমে পুড়ে ছারখার পুরো দেশ। সকালের রোদও যেন ঝলসে দেয় গাঁয়ের ত্বক। কবে কমবে এই তাপদাহ আর কবে কমে আসবে গরমের পারদ তা এখনো নিশ্চিত নয় আবহাওয়া অধিদপ্তরও।

কিন্তু বাহিরে যত গরমই হোক না কেনো পেশার তাগিদে গনগনে রোদেও বাইরে বেরোতে হচ্ছে মানুষকে। আর এই গরমের সবচেয়ে বড় আতঙ্ক প্রাণঘাতী সমস্যা হিট স্ট্রোক।

হিট স্ট্রোকে সাধারণত নিম্নোক্ত সমস্যা গুলো দেখা দেয়,

তীব্র মাথাব্যথা, প্রচণ্ড তৃষ্ণা, পানিশূন্যতা, ঘাম, দ্রুত হৃৎস্পন্দন, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, বিভ্রান্তি বা প্রলাপ বকা, পেশীতে ব্যথা, দুর্বলতা ও অজ্ঞান হয়ে যাওয়া, ঘাম না হওয়া

কিভাবে এড়াবেন হিট স্ট্রোক?

চিকিৎসকদের মতে, সঠিক চিকিৎসা না পেলে ২৫-৩০ শতাংশ ক্ষেত্রে হিট স্ট্রোকে মৃত্যু ডেকে আনে। তাই বাইরে বেরোলে চশমা, ছাতা আর পানি অবশ্যই সাথে রাখা উচিত। সূর্যের আলো সরাসরি গায়ে লাগতে দেয়া উচিত না। গা ঢাকা হালকা সুতির পোশাক পরুন যাতে ঘাম হলে তাড়াতাড়ি শুকিয়ে যায়।

গরমে সবার আগে শরীর ঠান্ডা রাখুন। এ সময় প্রচুর পরিমাণে পানি পান করুন। এমন সব খাবার খান, যাতে পানির পরিমাণ বেশি।

বিভিন্ন ধরণের মৌসুমি ফল এ সময় পাওয়া যায় যা শরীর ঠান্ডা রাখে পাশাপাশি সুস্থ রাখে। সেগুলো বেশি করে খাওয়ার চেষ্টা করুন।

শরীরকে গরম থেকে রক্ষা করার জন্য শসা খুব কার্যকরী। গ্রীষ্মকালে খালি পেটে শসা খেলে ডিহাইড্রেশন ও সান স্ট্রোক থেকে রক্ষা পাওয়া যায়। তাই প্রতিদিন ২-১ টি শসা এমনি বা রস করে খেতে পারেন।

দিনের গরম সময়ে ব্যায়াম এড়িয়ে চলুন। সম্ভব হলে কায়িক পরিশ্রম কম করুন।

কফি, অ্যালকোহল জাতীয় পানীয় থেকে দূরে থাকুন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়