মার্কিন ভিসা নীতি পাকিস্তান বা ইসরায়েলের জন্য নয় কেন

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪২, রবিবার, ২৮ মে, ২০২৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মার্কিন ভিসা নীতি এখন ‘টক অব দ্য পলিটিক্স’। বাংলাদেশের নির্বাচন ঘিরে যুক্তরাষ্ট্রের নতুন এই নীতি সামনে আসতেই পাল্টে যাচ্ছে রাজনীতির হিসাব-নিকাশ। লাভ-ক্ষতির এমন সমীকরণে শাসকদলের চেয়েও বেশি দুশ্চিন্তা দেখা দিয়েছে বিরোধী শিবিরে। তবে ভিসা নিয়ে মার্কিনিদের এই নীতি শুধু বাংলাদেশেই কেন; এ ধরনের প্রশ্নও জেগেছে জনমনে। ফলে নিজেদের স্বার্থসিদ্ধির জন্যই যুক্তরাষ্ট্র নতুন ‘ভিসা নীত’ জারি করেছে বলেও মনে করছেন অনেকে।

তথ্যমতে, দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি বেশি খারাপ। নির্বাচিত সরকারকে সেনাবাহিনী কর্তৃক জোরপূর্বক নামিয়ে দেয়া বা নির্বাচন ঘিরে দেশটিতে সহিংসতা বা অস্থিরতা লেগেই রয়েছে। এছাড়া গণতান্ত্রিক দেশ হলেও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শাসনক্ষমতা থাকছে সামরিক বাহিনীর হাতে। গণতন্ত্র রক্ষায় ব্যর্থ হওয়ায় কোনো সরকারই ক্ষমতায় এসে পাঁচ বছর মেয়াদ পূর্ণ করতে পারেনি। সেনা অভ্যুত্থানের কাছে জনপ্রতিনিধিরা বারবার পরাজিত হলেও নীরব যুক্তরাষ্ট্র। পাকিস্তান নিয়ে বিশ্বের অন্যতম শক্তিশালী এই দেশটির নেই কোনো মাথাব্যথাও।

অপরদিকে ফিলিস্তিনি ভূখণ্ড নিজেদের নিয়ন্ত্রণে নিতে চাইছে ইসরায়েল। এজন্য দুই দেশের মাঝে কেবলই বাড়ছে সহিংসতা। লঙ্ঘন হচ্ছে মানবাধিকারও। অথচ ইসরায়েল নিয়েও কোনো কথা বলছেন না মার্কিনিরা। মাঝে মধ্যে বিবৃতি দিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উদ্বেগ জানালেও ভিসা নীতি বা কোনো নিষেধাজ্ঞা দিচ্ছে না যুক্তরাষ্ট্র। উপরন্ত তাদের পৃষ্ঠপোষকতাই করে যাচ্ছে দেশটি।

বিভিন্ন সূত্র বলছে, ভু-রাজনৈতিক কারণে বিশ্বে এখন বাংলাদেশের গুরুত্ব বেড়েছে। এজন্য নিজেদের স্বার্থ হাসিলে এশিয়ার এই দেশটিকে কাছে পেতে শক্তিধর রাষ্ট্রগুলো মরিয়া হয়ে উঠেছে। তবে বাংলাদেশকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। নিজেদের স্বার্থ রক্ষায় কোন দল ভূমিকা রাখবে তা বিবেচনায় কৌশলের অংশ হিসেবে নির্বাচন নিয়ে আগ্রহী হয়ে উঠেছে দেশটি। আর এ কারণেই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে চালু করেছে ‘ভিসা নীতি’।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই ‘ভিসা নীতি’ সব রাষ্ট্রের জন্যই সমানভাবে প্রয়োগ করাই যুক্তিযুক্ত ছিল। কিন্তু তারা সেটা করছে না। তারা আসলে তাদের স্বার্থ হাসিল করে কোথাও নিষেধাজ্ঞা বা ভিসা নীতি প্ৰয়োগ করে, আবার কোথাও স্বার্থ হাসিল করে প্রয়োগ না করে পরিস্থিতি অধিকতর খারাপ হওয়ার সুযোগ দিয়ে, যেমনটি ঘটে চলেছে পাকিস্তানে।
 

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়