কার হাতে উঠছে ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩৪, সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪, ১ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বছরের সেরা পুরুষ ও নারী খেলোয়াড়কে পুরস্কৃত করতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। পুরস্কারটি দেওয়া হবে বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাত দেড়টায়। লন্ডনে স্থানীয় সময় রাত সাড়ে ৭টা মিনিটে হবে এই অনুষ্ঠান।

 

লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হলান্ড-ফিফা দ্য বেস্ট পুরস্কারে সেরা পুরুষ খেলোয়াড়ের তিন চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী। আজ রাতে এই তিনজনের যেকোনো একজনের হাতে উঠবে বর্ষসেরার ট্রফি। পুরস্কারের জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে।
এর আগে অবশ্য বিশেষজ্ঞ প্যানেল দ্বারা নির্বাচিত ১২ জনকে রেখে ঘোষণা করা হয়েছিল মনোনীতদের তালিকা। তাদের মধ্যে সংক্ষিপ্ত তিনজনের তালিকা করা হয়েছে জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের দেওয়া ভোটে। যেখান থেকে আজ একজনের হাতে উঠবে পুরস্কারের ট্রফিটি।

পুরস্কারের জন্য বিবেচিত হওয়া সময়টায় প্রতিযোগিতাগুলোয় ৩৩ ম্যাচে ২৮ গোল করেছেন ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার আর্লিং হলান্ড।

হলান্ড ব্যক্তিগত অর্জনের ঝুলিতে এরমধ্যে যুক্ত করেছেন ইউরোপিয়ান গোল্ডেন শু, ইংলিশ প্রিমিয়ার লিগ গোল্ডেন বুট এবং ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ও সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার।

পুরস্কারের জন্য বিবেচনায় নেওয়া সময়ে ২০ লিগ ম্যাচে পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে একাই করেছিলেন ১৭ গোল। যেখানে টানা ৬ ম্যাচে ৯ গোল করার দারুণ কীর্তিও আছে। এর মধ্যে এমবাপ্পে জিতেছেন লিগ ‘আঁ’র বর্ষসেরা পুরস্কার এবং সর্বোচ্চ গোলের পুরস্কারও।

পুরস্কারের জন্য বিবেচিত সময়ে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি ৩২ ম্যাচে করেছেন ২৪ গোল। অর্থাৎ পরিসংখ্যান বিবেচনায় নিলেও বাকিদের চেয়ে মেসিকে পিছিয়ে রাখার সুযোগ নেই। এর মধ্যে জিতেছেন ব্যালন ডি’অরের ট্রফিও।

কীভাবে দেখা যাবে

ফিফা+ ওয়েবসাইটে (https://www.plus.fifa.com/en/) সরাসরি সম্প্রচার করা হবে পুরো অনুষ্ঠান। দেখা যাবে ফিফার অফিশিয়াল অ্যাপেও।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়