শেষ বয়সে সরকারের সাথে কাজ করতে চান ড. ইউনুস

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:০১, মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪, ২৭ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • শেখ হাসিনার সঙ্গে ড. ইউনুসের সুসম্পর্কই ছিল
  • ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রে ইউনুসের মাইক্রোক্রেডিট সম্মেলনে ছিলেন শেখ হাসিনা
  • ইউনুস গ্রামীণফোনের অনুমোদনও পেয়েছিলেন শেখ হাসিনার হাত ধরে
  • কখন এই দূরত্ব তৈরী হলো জানেন না ইউনুস 
  • সরকারের সাথে কাজ করতে আগ্রহী ইউনুস

সরকারের সঙ্গে ব্যক্তিগত বিরোধ নেই, বরং অতীতের সুসম্পর্কের প্রেক্ষাপটে এখনও সরকারের সঙ্গে দূরত্ব কমিয়ে আনা সম্ভব বলে মনে করেন নোবেল জয়ী অর্থনীবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুস। শেষ বয়সে সরকারের সাথেই কাজ করতেও আগ্রহ প্রকাশ করেছেন ড. ইউনুস। জাতীয় দৈনিক সমকালকে দেয়া এক সাক্ষাৎকারে এমন আগ্রহ প্রকাশ করেন তিনি।  

সরকারের সঙ্গে দূরত্ব কমিয়ে আনার কোনো উদ্যোগ কি কখনও নেওয়া হয়েছে? এমন প্রশ্নের জবাবে ড. ইউনূস বলেন, যখন আমাকে গ্রামীণ ব্যাংক থেকে বের করে দেওয়া হয়, সে সময় অনেকেই সবঝোতার চেষ্টা করেছেন। বিভিন্ন দেশ থেকে উচ্চপদস্থ অনেকে এসেছেন, কিন্তু কোনো লাভ হয়নি।

আওয়ামী লীগ সরকারও দারিদ্র্য বিমোচনের কথা বলে, নারীর ক্ষমতায়নের কথা বলে,  তাহলে আমাদের সাথে দূরত্ব কেন? আমি বুঝি না।

বর্তমান সরকার প্রধানের সঙ্গে একসময় আপনার সুসম্পর্কই ছিল। ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রে আপনার উদ্যোগে অনুষ্ঠিত মাইক্রোক্রেডিট সম্মেলনে কো-চেয়ার ছিলেন শেখ হাসিনা। আপনি গ্রামীণফোনের অনুমোদনও পেয়েছিলেন শেখ হাসিনার হাত ধরে। কিন্তু কখন এই দূরত্ব তৈরী হলো ভেবে দেখেছেন?

জবাবে ইউনূস বলেন, সেটা কোন দিক থেকে হারিয়ে গেল, জানি না। আমি কী অপরাধ করেছি, তাও জানি না। আমাকে তো ২০১১ সালে গ্রামীণ ব্যাংকে আমার পদ নিয়ে জটিলতা হয়েছিলো আমি পদত্যাগ করে চলে এলাম। এটুকুই তিক্ততার জায়গা ছিল। এর বাইরে আর কোনো ঘটনা তো নেই!

আপনার কন্যা মণিকা ইউনূস সিএনএনকে বলেছেন যে, তিনি চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আপনি আবারও একসঙ্গে কাজ করুন এই বিষয়ে আপনার মতামত কি?

জবাবে ইউনূস বলেন, সবাই মিলে দেশের জন্য কাজ করতে পারলে তো ভালো। দূরত্ব না থাকলেই হলো! যেহেতু তিনি প্রধানমন্ত্রী, একটা কথা বললে সারাদেশের মানুষ সেটা মান্য করেন।

উল্লেখ্য, ড. ইউনূস স্বাধীনতার পর বঙ্গবন্ধুর পরিকল্পনা কমিশনে যোগ দেন। পরবর্তী সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন; তত্ত্বাবধায়ক সরকারেরও উপদেষ্টা ছিলেন। নোবেল ছাড়াও রামোন ম্যাগসেসে, স্বাধীনতা পুরস্কারসহ অনেক স্বীকৃতি পেয়েছেন তিনি

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়