ফিলিস্তিনের নাম শুনেই বমি করতে চান ইসরায়েলি দূত

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:০৫, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

ফিলিস্তিনের নাম শুনলেই নাকি বমি করতে ইচ্ছা করে ইসরায়েলি কূটনীতিকের। এমন ঘৃণার চিত্র ঠিক কবে দেখেছে বিশ্ব তা হয়তো স্মৃতি হাতড়েও কেউ মনে করতে পারবে না। খোদ জাতিসংঘে দাঁড়িয়ে যার উদাহরণ সৃষ্টি করলেন ইসরায়েলি দূত গিলাদ এরদান।

জাতিসংঘের সাধারণ পরিষদে বুধবার ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার নিয়ে এক বিতর্কে অংশ নিয়ে বক্তব্যের মঞ্চেই বমি করতে চান বৈশ্বিক সংস্থাটিতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত এরদান। শুধু তাই নয় ফিলিস্তিনিরা রাষ্ট্রে মর্যাদা পাওয়া জন্য উপযুক্ত নয় বলেও মন্তব্য করেন ইসরায়েলি এ কূটনীতিক।

গিলাদ এরদান বলেন, আপনারা ভুক্তভোগীদের জন্য কিছুই করেননি বরং খুনিদের প্রতি সংহতি জানিয়েছেন। আপনাদের এমন কার্যক্রম দেখে আমার বমি আসছে, হ্যা বমি আসছে। আপনারা জানেন একটি রাষ্ট্রের জন্য যেসব শর্ত পূরণ করা দরকার ফিলিস্তিন কর্তৃপক্ষ তার কিছুই করেনি। কোনো ফিলিস্তিনি নেতা এমনকি তাদের একজনও হামাস অথবা গোষ্ঠীটির ধ্বংসযজ্ঞের নিন্দা করেনি। আপনারা একটি দুর্বৃত্ত রাষ্ট্রের সঙ্গে ইহুদি রাষ্ট্রের জাহান্নামে যাওয়া পছন্দ করছেন।

এ দিন জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর জানান, বিশ্ব শক্তিগুলো দ্বিরাষ্ট্র সমাধানকে সমর্থন করেন এটা স্বীকার করাটা একটা ভণ্ডামি। যখন ইসরায়েল প্রকাশ্যে ফিলিস্তিন রাষ্ট্রকে ধ্বংস করার চেষ্টা করছে, এমনকি ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু প্রকাশ্যেই এটি স্বীকার করেছেন।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়