কওমী শিক্ষার্থীদের ভাষা-সাহিত্য শেখার সুযোগ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৪৭, শনিবার, ১১ মার্চ, ২০২৩, ২৬ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

আসন্ন রমজানে কওমী মাদরাসা শিক্ষার্থীদের ভাষা সাহিত্য ও সাংবাদিকতা শেখাতে উদ্যোগ নিয়েছে তামরিন ইনস্টিটিউট। ২০ দিনের এই কোর্সে শিক্ষার্থীদের উচ্চারণ থেকে শুরু করে লেখালেখির বিষয়ে গুরুত্বপূর্ণ পাঠ দিবেন দেশের শীর্ষ সাহিত্যিক ও সাংবাদিকরা। তামরিনের ব্যবস্থাপক বলছেন, কওমী শিক্ষার্থীদের শুদ্ধ উচ্চারণে আধুনিক বাংলা ভাষা লেখা, পড়া ও বলতে পারদর্শী করতেই এই উদ্যোগ নিয়েছেন তারা।

কওমীর দাওরায়ে হাদিসকে মার্স্টাসের মান দেওয়া হলেও স্বভাবতই কওমী শিক্ষার্থীরা বাংলা ও ইংরেজি শিক্ষায় কিছুটা পিছিয়ে থাকেন। এজন্য বিভিন্ন চাকুরির ক্ষেত্রে সমস্যা তৈরি হয় তাদের। তাই বাংলা ভাষার ভাষাগত সমস্যা দূর করতে ২০২১ সালে কওমী ভিত্তিক প্রতিষ্ঠান তামরিন ইনস্টিটিউট গড়ে উঠে। প্রতিষ্ঠানটি বিভিন্ন সময় আরবি, বাংলা ও ইংরেজি ভাষার বিভিন্ন কোর্স পরিচালনা করে থাকে। আবাসিক, অনাবাসিক এবং অনলাইনেও পরিচালিত হয় এসব কোর্স।

অতিথি ও প্রশিক্ষক হিসেবে থাকছেন, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ডের (বেফাক) মহাপরিচাল মাওলানা উবায়দুর রহমান খান নদভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ বি এম রেজাউল করিম ফকির, জাতীয় লেখক পরিষদের সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটির লেকচারার ড. শহীদুল ইসলাম ফারুকী, কবি, দার্শনিক ও গবেষক মুসা আল হাফিজ, দৈনিক নয়া শতাব্দীর বিভাগীয় সম্পাদক আলী হাসান তৈয়ব। 

এছাড়াও থাকবেন গল্পকার ও অনলাইন অ্যাক্টিভিস্ট সাইমুম সাদী, প্রবন্ধকার, অনুবাদক ও ভাষাপ্রশিক্ষক হানিফ আল হাদী, দ্যা ডেইলি স্টারের সাহিত্য সম্পাদক ইমরান মাহফুজ, লেখক ও কওমি উদ্যোক্তার ফাউন্ডার রোকন রাইয়ান এবং বাংলাদেশ বেতার চট্টগ্রামের যুব-আবৃত্তিশিল্পী ফরাদ হাসান।

এ বিষয়ে তামরিনের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত সাদমান বলেন, কোর্সে আমরা এ টু জেড শেখানোর চেষ্টা করবো। ২০ দিনের কোর্সে থাকবে সম্পাদনা, পাণ্ডুলিপি তৈরি, বই প্রকাশ ও সাংবাদিকতা ও গবেষণা। আগামী ১ রমজান থেকে ২০ রজমান পর্যন্ত চলবে এই কোর্সের কার্যক্রম। লেখালেখি, শুদ্ধ-উচ্চারণ, আবৃত্তি ও সাংবাদিকতায় আগ্রহী যেকোনো শিক্ষার্থী, আলেম-হাফেজ, শিক্ষক-চাকরিজীবী এই কোর্সে অংশ নিতে পারবেন।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়