২০২৬ ফুটবল বিশ্বকাপের ম্যাচ কবে, কোথায়

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩৯, সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ফুটবল বিশ্বকাপ বারবারই চমক নিয়ে আসে। আগামী আসরেও তার ব্যক্তিক্রম হচ্ছে না। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের স্বাগতিক হতে যাচ্ছে তিনটি দেশ- কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। এবারের আসরে দিনক্ষণও চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তারা জানিয়েছে উদ্বোধনী ও ফাইনাল ম্যাচের সূচি এবং ভেন্যু।

রোববার (৪ ফেব্রুয়ারি) ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর উপস্থিতিতে ফিফা টিভি সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে আগামী বিশ্বকাপের বিভিন্ন পর্বের ম্যাচের সূচি ও ভেন্যু ঘোষনা করেছে। সেখানেই জানানো হয়েছে, ১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ, ফাইনাল হবে ১৯ জুলাই নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

এবার প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। ম্যাচ হবে ১০৪টি! ১১ জুন শুরু হবে বিশ্বকাপের গ্রুপ পর্ব, চলবে ২৭ জুন পর্যন্ত। ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত  হবে শেষ ৩২ দলের লড়াই। রাউন্ড অব সিক্সটিনের খেলা ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল হবে ৯ থেকে ১১ জুলাই। ১৪ ও ১৫ জুলাই হবে দুটি সেমিফাইনাল। ১৮ জুলাই তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ শেষে ১৯ জুলাই হবে ফাইনাল।

এবার তিন দেশের ১৬টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। ভেন্যুগুলোর তালিকায় আছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, হিউস্টন, মায়ামি, নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, আটালান্টা, বোস্টন, ফিলাডেলফিয়া, সিয়াটল। কানাডা থেকে বাছাই করা হয়েছে ভ্যানকুভার ও টরন্টো আর মেক্সিকো থেকে নির্বাচন করা হয়েছে মেক্সিকো সিটি, গুয়াদালাহারা ও মন্টেরে শহরকে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়