বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণে আমরা খুবই আগ্রহী: ইইউ রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:১৯, সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২২ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হুইটলি বলেছেন, বাংলাদেশে ইউরোপীয় বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে আমরা খুবই আগ্রহী। সে ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৪ বিলিয়ন ইউরোর বিনিয়োগ রয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন তিনি৷

রাষ্ট্রদূত চার্লস হুইটলি বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চায় তাদের দেশগুলোতে বাংলাদেশের রপ্তানি বাড়ুক। এ নিয়ে অর্থমন্ত্রীর দায়িত্ব নেয়ার পরপরই তার পরিকল্পনা জানতে পেরে আমরা বেশ আশাবাদী। বিভিন্ন ইস্যুতে আমাদের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

তিনি বলেন, সামাজিক সুরক্ষাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশে কাজ করছি আমরা। সেসব ক্ষেত্রে বাজেট সহায়তা নিয়েও কথা বলেছি। বাণিজ্য ও ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

২০২৬ সালের পরিকল্পনা নিয়ে কোনো কথা হয়েছে কিনা; জানতে চাইলে হুইটলি বলেন, স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হবার সময়সীমা ২০২৬ সালে শেষ হলেও, ২০২৯ সাল পর্যন্ত স্বল্পোন্নত রাষ্ট্রের সুযোগ সুবিধা দিতে অনুরোধ করেছে বাংলাদেশ। তবে শ্রম অধিকার ও মানবাধিকার নিয়ে কোনো কথা হয়নি বলেও জানিয়েছেন হুইটলি।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়