মেট্রোরেলের কারণে পরিবহন সিন্ডিকেট বন্ধ: সেবার মান বৃদ্ধিতে মনোযোগ!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৫১, মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪, ২৩ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গেল বছরের নভেম্বরে পূর্ণমাত্রায় মেট্রোরেল সেবা চালু হলে এতে সবচেয়ে বিপাকে পড়ে মিরপুর থেকে গুলিস্তান-মতিঝিলে চলাচলরত গণপরিবহন। সব মিলিয়ে সংকট নিরসনে বিকল্প উপায় হিসেবে সেবার মান বাড়াতে মনোযোগী হচ্ছেন সংশ্লিষ্টরা।

 

 

 

 

রাজধানীর বুকে এখন পুরোদমে চলছে মেট্রোরেল। যানজটের এই নগরে সময় বাঁচাতে প্রতিদিনই যাত্রী বাড়ছে আধুনিক এই গণপরিবহনে। উত্তরা আর মতিঝিল রুটের যাত্রীরা মেট্রোরেলমুখী হওয়ায় যাত্রী পাচ্ছে না সড়কের পরিবহন। বন্ধ হয়েছে বাস মালিকদের সিন্ডিকেটও। লোকসানও গুনছেন অনেকে। তবে এই সংকট নিরসনে বিকল্প উপায় হিসেবে সেবার মান বাড়াতে মনোযোগী হচ্ছেন সংশ্লিষ্টরা।

২০২২ সালের ডিসেম্বরে মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশে উদ্বোধনের পর থেকেই এই রুটের বিভিন্ন বাসে যাত্রী সংকট শুরু হয়। আর গেল বছরের নভেম্বরে পূর্ণমাত্রায় সেবা চালু হলে মেট্রোরেলের সব স্টেশনেই বাড়তে থাকে যাতায়াতকারীদের ভিড়।

বাস মালিক সমিতি বলছে, এতে সবচেয়ে বিপাকে পড়ে মিরপুর থেকে গুলিস্তান-মতিঝিলে চলাচলরত সব বাস। কিন্তু ‘রুট পারমিট’ জটিলতায় সড়কও বদলাতে পারছেন না অনেক মালিক।

নগরবিদরা বলছেন, এখন সময় এসেছে এই রুটের বাসগুলোকে ঢেলে সাজানোর। নির্দিষ্ট সময়ে বাস ছাড়া, সিটিং সার্ভিস চালুর পাশপাশি ভালো মানের নতুন নতুন গাড়ি নামানোর সুযোগ রয়েছে। এছাড়া যুগের সাথে তাল মিলিয়ে বাসের হেল্পার ও ড্রাইভারদের আচরণও পরিবর্তন করা জরুরী। এসব পরিবর্তন করা গেলে কিছুটা যাত্রী ফিরতে পারে বলে মনে করছেন সংস্লিষ্টরা।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়