দেড় দশকের মধ্যে আন্তর্জাতিক বাজারে চালের দাম এখন সর্বোচ্চ!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:১০, মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪, ২৩ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক দেশ ভারত। বর্তমানে চালের দাম বাড়ায় ব্যবসায়ীদের চাল রফতানিতে নিরুৎসাহিত করছে ভারত। আরোপ করা হয়েছে শুল্কসহ নানা ধরনের নীতিগত প্রতিবন্ধকতা। এর প্রভাব পড়ছে আন্তজার্তিক বাজারে।

রয়টার্সের তথ্য বলছে, দুই সপ্তাহ আগেও ভারত থেকে সবচেয়ে কম দামি ৫ শতাংশ খুদযুক্ত ভাঙা মোটা চালেরও রফতানি মূল্য ছিল প্রতি টন ৫২৬ ডলার। গত সপ্তাহে তা বেড়ে দাঁড়ায় ৫৩৩ থেকে সর্বোচ্চ ৫৪২ ডলারে। বর্তমানে এটি ৫৩৭ থেকে ৫৪৬ ডলারে রফতানি হচ্ছে।

থাইল্যান্ডে দুই সপ্তাহ আগে প্রতি টন চাল ছিল ৬৫২ ডলার। গত সপ্তাহে তা আকস্মিকভাবেই চালের দাম ৬৬৫ ডলারে উঠে যায়। আর ভিয়েতনামে প্রতি টন ভাঙা চাল রফতানি হচ্ছে ৬৫৩ ডলারে। গৃহযুদ্ধের কারণে চালের বৃহৎ আরেক উৎস মিয়ানমার থেকেও বিভিন্ন দেশে চাল আমদানি বন্ধ।

বিশ্ববাজারে চালের দাম এখন প্রায় গত দেড় দশকের মধ্যে সর্বোচ্চ। পরিস্থিতি বিবেচনায় নতুন করে চাল আমদানি শুরুর পরিকল্পনা করছে বাংলাদেশ সরকার। আমদানিতে শুল্ক হ্রাস করা হবে। এরই মধ্যে চাল আমদানিতে শূন্য শুল্কের সুবিধা চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডে চিঠি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

বাজারে চালের সরবরাহ পর্যাপ্ত রয়েছে। কিন্তু মিল পর্যায়ে চালের দাম বাড়িয়ে দেয়া হয়েছে। এ কারণে শূন্য শুল্কে আমদানি চালু থাকলে দাম নিয়ন্ত্রণে থাকবে। কেউ চাইলেই তখন আমদানি করতে পারবে বলে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়