আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স : অপব্যবহার রোধে আসছে আইন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৩০, বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশে এআই নিয়ে আইন করার বিষয়ে এখনো প্রাথমিক আলাপ হচ্ছে। আইন করার আগে ‘অবশ্যই’ অংশীজনদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন, আইনমন্ত্রী আনিসুল হক।


 

 

সময়ের প্রয়োজনে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই বিষয়ে আইন করতে যাচ্ছে সরকার। গত ১৩ ফেব্রুয়ারি আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই উদ্যোগের কথা জানিয়েছেন, আইনমন্ত্রী আনিসুল হক।  

সাম্প্রতিক সময়ে চ্যাটজিপিটি’র মতো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে।

প্রকৃতপক্ষে মানুষ যেসব কাজ করে সেসব কাজ তো কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে করা হচ্ছেই, উপরন্তু যেসব কাজ মানুষের দ্বারা করা কষ্টকর বা অসম্ভব, সেইসব কাজও অনায়াসেই করছে এআই প্রযুক্তি।

তবে এই প্রযুক্তি ব্যবহারের যেমন ভালো দিক রয়েছে তেমনি অনেক খারাপ দিকও রয়েছে। নিয়ন্ত্রণ না থাকায় অনেকেই এর অপব্যবহার করে বিভিন্ন অনৈতিক কর্মকান্ডে লিপ্ত হচ্ছে।

এরইমধ্যে এআই খাত নিয়ন্ত্রণে উদ্যোগ নিয়েছে বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থা। এই তালিকায় নাম আছে ইতালি, অস্ট্রেলিয়া, ব্রিটেন, চীন, জাপান, ফ্রান্স এমনকি ইউরোপীয় ইউনিয়নেরও।

বাংলাদেশে এআই নিয়ে আইন করার বিষয়ে এখনো প্রাথমিক আলাপ হচ্ছে। আইন করার আগে ‘অবশ্যই’ অংশীজনদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান আইনমন্ত্রী আনিসুল হক।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়