অবিভাবকদের শঙ্কা দূর করতে শিক্ষাক্রমে আবারও পরিবর্তন!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:০৫, শনিবার, ৯ মার্চ, ২০২৪, ২৪ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইতিমধ্যে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন নিয়ে কাজ শুরু হয়েছে। মাঠপর্যায়ের তথ্যও বিশ্লেষণ করা হচ্ছে, যা চূড়ান্ত করে আগামী জুনে অর্ধবার্ষিক পরীক্ষার আগে মাঠপর্যায়ে পাঠানো হবে।

 

 

শিক্ষার্থীদের কারিগরি দক্ষতা বাড়াতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করলেও এই ব্যবস্থায় সনাতনী পাঠদানের মতো শ্রেণিকক্ষে লেখাপড়া না থাকায় অনেক অবিভাবক এ নিয়ে প্রশ্ন তোলেন। এরপরই তা আবারও পরিবর্তনের সিদ্ধান্ত নেয় সরকার, যেখানে সামষ্টিক মূল্যায়নে নতুন করে যুক্ত করা হচ্ছে ‘লিখিত পরীক্ষা’। পাশাপাশি ‘নৈপুণ্য’ অ্যাপের মাধ্যমে তৈরি রিপোর্ট কার্ডের ভাষা ও মাঠপর্যায়ে পাঠানো নির্দেশনাগুলো পূর্বের চেয়ে আরও সহজ করা হবে, যাতে তা সবার কাছে বোধগম্য হয়।

জানা যায়, গত ১ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এনসিটিবি এবং শিক্ষা কারিকুলামের সঙ্গে যুক্ত কর্তৃপক্ষ ও ব্যক্তিদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে মূল্যায়ন পদ্ধতির বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চান। একই সঙ্গে বিষয়টি নিয়ে জন-অসন্তোষ নিরসনে তা যাচাই-বাছাইয়ের পরামর্শ দেন। এরপরই ৪ ফেব্রুয়ারি মূল্যায়ন পদ্ধতি ও কারিকুলাম নিয়ে একটি সমন্বয় কমিটি গঠনের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়।  

ইতিমধ্যে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন নিয়ে কাজ শুরু হয়েছে। মাঠপর্যায়ের তথ্যও বিশ্লেষণ করা হচ্ছে, যা চূড়ান্ত করে আগামী জুনে অর্ধবার্ষিক পরীক্ষার আগে মাঠপর্যায়ে পাঠানো হবে বলেও জানায় শিক্ষা 'মন্ত্রণালয়' ও 'জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড' (এনসিটিবি)।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়