১লা রমজানেই ১১শ’ লোককে ধরে তাদের দিয়েই হত্যা করে মাটিচাপা দেয় পাক বাহিনী!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০০, মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪, ২৭ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

যে দেশের জন্মই ইসলাম ধর্মের ভিত্তিতে, সে দেশেরই সরকার বাহিনী স্বাধীনতাকামী নিরীহ মানুষদের ওপর বর্বরতা চালায় পবিত্র রমজানে। এমন নজির মুসলিম বিশ্বে আর নেই।

 

 

একাত্তরের নয়মাস যুদ্ধে বাঙালি মুসলিমদের জীবনে এসেছিল পবিত্র রমজান মাস। মুসলিম বিশ্ব মাসটি ইবাদত-বন্দেগির মাধ্যমে পালন করলেও বাঙালি মুসলিমরা ভয়-উৎকণ্ঠা আর বিভীষিকাময় অভিজ্ঞতার মধ্য দিয়ে মাসটি অতিবাহিত করেছিল। স্বাধীনতা যুদ্ধ দলিলপত্রে উঠে এসেছে মুক্তিযুদ্ধের সময় পবিত্র রমজান মাসের এমন চিত্র।

রাজশাহীর দুর্গাপুরের গগণবাড়িয়ায় প্রথম রোজার দিনে অপারেশন পরিচালনা করে প্রায় ১১শ লোককে ধরে এনে তাদের দিয়ে গর্ত করিয়ে হত্যা করে মাটিচাপা দিয়ে রাখে পাক হানাদার বাহিনী। বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যা করা হয় শিশুদেরও। পুড়িয়ে দেয়া হয় ঘরবাড়ি।

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় প্রথম রমজানের সেহরি করার পর পাক হানাদারদের ঘাঁটিতে হামলা চালিয়ে ২৬  সেনাকে হত্যা করে মুক্তিযোদ্ধারা। এ সময় রোজারত অবস্থাতেই শহীদ হন চার মুক্তিযোদ্ধা। আহত হন আরও ১৫ জন।

একই দিন ঢাকার তেজগাঁওয়ে হানাদার বাহিনীর একটি নৌকায় প্রতিরোধ করে মুক্তিবাহিনীর একটি গেরিলা দল। এতে নৌকায় থাকা ৫ পাক সেনা গুলিতে ও পানিতে ডুবে প্রাণ হারান।  

একই দিন সন্ধ্যায় কুমিল্লার চৌদ্দগ্রামের ৫ মাইল উত্তরে হরিসর্দার বাজারে মুক্তিবাহিনীর একটি দল পাক বাহিনীর সামরিক বহরে হামলা চালায়। রক্তক্ষয়ী সংঘর্ষে ৩৫ পাক সেনা নিহত হয়। যুদ্ধ চলাকালেই ইফতার ও সেহরি করেন মুক্তিযোদ্ধারা।

৮ নম্বর সেক্টরের নাইকালিতে প্রথম রোজায় সেহরি খাওয়ার সময় হানাদার ও রাজাকার বাহিনী একসঙ্গে মুক্তিবাহিনীর ওপর হামলা চালালে সেহরি রেখে পাল্টা প্রতিরোধ গড়ে তোলেন মুক্তিযোদ্ধারা। সংঘর্ষে ৩ পাক সেনা নিহত ও ১৫ জন রাজাকার আহত হয়।

যে দেশের জন্মই ইসলাম ধর্মের ভিত্তিতে, সে দেশেরই সরকার বাহিনী স্বাধীনতাকামী নিরীহ মানুষদের ওপর বর্বরতা চালায় পবিত্র রমজানে। এমন নজির মুসলিম বিশ্বে আর নেই।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়