মেট্রোরেল'র ভাড়ায় ভ্যাট : সঠিক নয়!

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৩৬, শনিবার, ৬ এপ্রিল, ২০২৪, ২৩ চৈত্র ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

মেট্রোরেল একটা বিশেষ সেবাধর্মী গণপরিবহন। রাজধানীবাসী এর সুবিধা পাচ্ছে। সরকারের উচ্চ পর্যায়ে কোনও সিদ্ধান্ত হওয়ার আগেই হুট করে কারা এ ধরনের খবর দিলেন। এটি সঠিক নয়। মেট্রোর ভাড়ায় ভ্যাট বসানোর মত কোন বিষয় নিয়ে এখনও ভাবছে না সরকার।

গণপরিবহন মেট্রোরেল চালুর সময় ভাড়ার ওপর ভ্যাট অব্যাহতি দেয়া হয়, যার মেয়াদ চলতি বছরের জুনেই শেষ হচ্ছে।ফলে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট বসানোর বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএলকে চিঠি দেয় জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।আরএতেই আলোচনা শুরু হয় নগরজুড়ে। অনেকে ক্ষোভও প্রকাশ করেন। তবে এ বিষয়ে কিছুই জানেন না উল্লেখ করে উষ্মা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৫ এপ্রিল এক অনুষ্ঠানে হঠাৎ করে 'মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট' জুলাই থেকে কার্যকরের ঘোষণা কে দিলো? প্রশ্ন রাখেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল একটা বিশেষ সেবাধর্মী গণপরিবহন। রাজধানীবাসী এর সুবিধা পাচ্ছে। সরকারের উচ্চ পর্যায়ে কোনও সিদ্ধান্ত হওয়ার আগেই হুট করে কারা এ ধরনের খবর দিলেন। এটি সঠিক নয়। মেট্রোর ভাড়ায় ভ্যাট বসানোর মত কোন বিষয় নিয়ে এখনও ভাবছে না সরকার।

উল্লেখ্য, যাত্রীদের কথা চিন্তা করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় সরকার। বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যে কোনো শীতাতপনিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে।

দিনবদলবিডি/Hossain

সর্বশেষ

পাঠকপ্রিয়