ফরিদপুরে সাম্প্রদায়িক অঘটন: সরকারের ভূমিকা কি?

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০৮, রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

এই ইস্যু ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া উসকানিমূলক বেশ কিছু পোস্ট চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মূলহোতাকে গ্রেফতার করেছে পুলিশ। 

ফরিদপুরের পঞ্চপল্লী গ্রাম অনেকটা হিন্দু-অধ্যুষিত। রয়েছে কালিমন্দির। এখানে এতদিন মিলেমিশেই থাকছিল হিন্দু-মুসলিম সম্প্রদায়। কিন্তু ১৮ এপ্রিল সন্ধ্যায় হঠাৎ দুর্বৃত্তের আগুনে জ্বলে ওঠে প্রতিমা। খবরটি ছড়িয়ে পড়তেই হিন্দু-মুসলিম নির্বিশেষে জড়ো হন গোটা গ্রামবাসী। সন্দেহের বশে হাতাহাতিতে জড়িয়ে পড়েন বিক্ষুব্ধরা। আর এতে প্রাণ হারান দুই শ্রমিক। তবে সাম্প্রদায়িক অঘটন এড়াতে জোরালো ভূমিকা রাখছে সরকার। নেয়া হয়েছে আইনি ব্যবস্থাও।

জানা গেছে, শ্রমিক নিহতের ঘটনার পরপরই তিন সদস্যের তদন্ত কমিটি করেছে ফরিদপুর জেলা প্রশাসন। মামলাও হয়েছে তিনটি। এরই মধ্যে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মূলহোতাকে গ্রেফতার করেছে পুলিশ। এমনকি পঞ্চপল্লী গ্রামে বাড়তি নিরাপত্তায় টহলে রয়েছে বিজিবি-পুলিশ-র‌্যাবসহ অন্য সব সংস্থা। এছাড়া ঘটনার একদিন পরই নিহতদের বাড়িতে ছুটে যান ধর্মমন্ত্রী ফরিদুল হক। সরকারের পক্ষে তাদের পরিবারকে দুই লাখ টাকাও দেন তিনি।

ঘটনাস্থল পরিদর্শন শেষে মন্ত্রী বলেছেন, ‘এমন হত্যাকাণ্ড মেনে নেয়া কষ্টকর। বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেয়ার কথাও জানিয়েছেন সরকাপ্রধান। তাই এর পেছনের ইন্ধনদাতা যে বা যারাই হোক না কেন অল্প সময়ের মধ্যে বিচারের মুখোমুখি করা হবে।’

এদিকে, ফরিদপুরের এ ঘটনা নিয়ে কোনো গোষ্ঠী যেন মাথাচাড়া দিতে না পারে সেজন্য তৎপর রয়েছে প্রশাসন। এই ইস্যু ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া উসকানিমূলক বেশ কিছু পোস্ট চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। একই সঙ্গে এ ধরনের ফেসবুক গ্রুপ বা পেইজও নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া আগুন দেয়ার বিষয়ে উসকানি ছড়ানোয় বগুড়া থেকে গ্রেফতার হয়েছেন পলাতক সুমন নামের এক যুবক।

সংশ্লিষ্টরা বলছেন, সাম্প্রদায়িক যেকোনো অঘটন এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সবসময় সক্রিয় থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। তার নির্দেশে আমরা কাজ করছি। ফরিদপুরের ঘটনা নিয়েও আমাদের কার্যক্রম চলমান। তবে স্পর্শকাতর এই ইস্যু সামনে রেখে হিন্দু-মুসলমানের বিরোধ বাড়ানোর পাঁয়তারা চালাচ্ছে একটি কুচক্রী মহল। যদিও আমরা তাদের ব্যাপারে সজাগ রয়েছি।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়