বিভিন্ন দূতাবাসে বিজয় দিবস উদযাপন

প্রবাস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২১, শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২, ২ পৌষ ১৪২৯

যথাযথ মর্যাদায় বাংলাদেশের ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করেছে বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাস।

এরমধ্যে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৮টায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন- কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান, প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, ডিফেন্স এটার্সি বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ হাসান উজ জামান, শ্রম কাউন্সিলর আবুল হোসেন, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) ইকবাল আক্তারসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও  বাংলাদেশ কমিউনিটির নেতারা।

স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।  শুক্রবার (১৬ ডিসেম্বর) মাদ্রিদে বাংলাদেশের ৫২তম বিজয় দিবস উপলক্ষে দূতাবাসের প্রধান কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা।

বেলা ১১টায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করেন। পরে পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।

সভায় শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় এবং মহান বিজয় দিবস উপলক্ষে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্ম উৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বিজয়ের আনন্দের এই দিনে রাষ্ট্রদূত স্পেনে থাকা প্রবাসী বাংলাদেশিদের মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

আলোচনা সভায় ভারতের  রাষ্ট্রদূত, বিভিন্ন দেশের কূটনৈতিক ব্যক্তিবর্গ, স্পেনের পদস্থ কর্মকর্তা, স্পেন প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

পর্তুগালে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা মহান বিজয় দিবসের দিনটিকে নানা আয়োজনের মাধ্যমে উদযাপন করেছেন। বাংলাদেশ দূতাবাস লিসবন যথাযোগ্য মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে মহান বিজয় দিবস উদযাপন করে।

রাষ্ট্রদূত তারিক আহসান দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সূচনা করেন।

দূতাবাসের আয়োজনে আলোচনা সভায় মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনায় বক্তারা বাঙালিদের জীবনে মহান বিজয় দিবসের তাৎপর্য  তুলে ধরার পাশাপাশি রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রসহ সব ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন চিত্র তুলে ধরেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গানে নৃত্য পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন পর্তুগালের বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) প্রিটোরিয়ায় দূতাবাসে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে দিনব্যাপী বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। প্রথম প্রহরে জাতীয় সংগীতের মধ্য দিয়ে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত নূরে হেলাল সাইফুর রহমান।