বিভিন্ন দূতাবাসে বিজয় দিবস উদযাপন

প্রবাস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২১, শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২, ২ পৌষ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যথাযথ মর্যাদায় বাংলাদেশের ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করেছে বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাস…

যথাযথ মর্যাদায় বাংলাদেশের ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করেছে বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাস।

এরমধ্যে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৮টায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন- কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান, প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, ডিফেন্স এটার্সি বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ হাসান উজ জামান, শ্রম কাউন্সিলর আবুল হোসেন, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) ইকবাল আক্তারসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও  বাংলাদেশ কমিউনিটির নেতারা।

স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।  শুক্রবার (১৬ ডিসেম্বর) মাদ্রিদে বাংলাদেশের ৫২তম বিজয় দিবস উপলক্ষে দূতাবাসের প্রধান কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা।

বেলা ১১টায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করেন। পরে পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।

সভায় শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় এবং মহান বিজয় দিবস উপলক্ষে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্ম উৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বিজয়ের আনন্দের এই দিনে রাষ্ট্রদূত স্পেনে থাকা প্রবাসী বাংলাদেশিদের মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

আলোচনা সভায় ভারতের  রাষ্ট্রদূত, বিভিন্ন দেশের কূটনৈতিক ব্যক্তিবর্গ, স্পেনের পদস্থ কর্মকর্তা, স্পেন প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

পর্তুগালে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা মহান বিজয় দিবসের দিনটিকে নানা আয়োজনের মাধ্যমে উদযাপন করেছেন। বাংলাদেশ দূতাবাস লিসবন যথাযোগ্য মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে মহান বিজয় দিবস উদযাপন করে।

রাষ্ট্রদূত তারিক আহসান দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সূচনা করেন।

দূতাবাসের আয়োজনে আলোচনা সভায় মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনায় বক্তারা বাঙালিদের জীবনে মহান বিজয় দিবসের তাৎপর্য  তুলে ধরার পাশাপাশি রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রসহ সব ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন চিত্র তুলে ধরেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গানে নৃত্য পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন পর্তুগালের বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) প্রিটোরিয়ায় দূতাবাসে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে দিনব্যাপী বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। প্রথম প্রহরে জাতীয় সংগীতের মধ্য দিয়ে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত নূরে হেলাল সাইফুর রহমান।

এ সময় দূতাবাসের পক্ষে রাষ্ট্রদূত এবং দেশটিতে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনে নেতাকর্মী ও প্রবাসীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল তানসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী থেকে শিক্ষা নিয়ে দেশকে সমৃদ্ধশালী এবং আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত কার্যক্রমকে বাস্তবায়ন করতে সম্মিলিতভাবে নেতাকর্মীদের অংশগ্রহণের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে।

যথাযথ মর্যাদায় ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করেছে ফিনল্যান্ড আওয়ামী লীগ। এ উপলক্ষে শুক্রবার (১৬ ডিসেম্বর) ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে আলোচনা সভা করা হয়।

আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ূন কবির। সভা পরিচালনা করেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি পলাশ কামালী।

আলোচনা সভায় বক্তারা মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে। সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধের সময়ের ৩০ লাখ শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়।

আমেরিকার মিশিগান স্টেটের ওকল্যান্ড ইন্টারন্যাশনাল একাডেমি হাই স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন করেছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুরে ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে জীবনদানকারী সব শহীদ, মুক্তিযোদ্ধাদের স্মরণে বাংলাদেশের স্বাধীনতা ও গৌরবগাঁথা ইতিহাস নিয়ে আলোচনা করা হয়।

লাল সবুজের পতাকা, বেলুন আর বাংলাদেশের প্রকৃতি, ইতিহাস সম্বলিত পোস্টার দিয়ে সাজানো হয় পুরো ক্যাম্পাস।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণ করতে গিয়ে শিক্ষার্থীরা বলেন, মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ বৃথা যাবে না। মুক্তিযুদ্ধের গৌরবের ইতিহাস তারা সারা বিশ্বে ছড়িয়ে দেবে। বাঙালি জাতি হিসেবে তারা গর্বিত।

কানাডার ক্যালগেরিতে বাংলাদেশ সেন্টারে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির আয়োজনে উদযাপিত হলো মহান বিজয় দিবস।

বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উপলক্ষে সংগঠনটির বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে ছিল চিত্রাঙ্কন প্রদর্শনী, পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশন, পুস্পস্তাবক অর্পণ, অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য এবং বিশিষ্ট ব্যক্তিদের বক্তব্য প্রদান, ক্যালগেরিতে বসবাসরত মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, শিশু-কিশোরদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও মুক্তিযুদ্ধের ওপর বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শনী।

আলোচনা সভায় বক্তারা বলেন, আমরা প্রবাসে থাকলেও দেশ সবসময় আমাদের হৃদয়ে। আমাদের নতুন প্রজন্মকে বিজয় দিবসের ইতিহাস জানাতে হবে। জানাতে হবে আমাদের মানচিত্রকে, শেখাতে হবে আমাদের বাংলা সংস্কৃতিকে।
 

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়