লঙ্কায় প্রেসিডেন্টকে সম্বোধনে ‘হিজ এক্সেলেন্সি’ বাতিল

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:২৭, শনিবার, ১৬ জুলাই, ২০২২, ১ শ্রাবণ ১৪২৯
শ্রীলঙ্কার অন্তর্বর্তী প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার অন্তর্বর্তী প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে

নয়া সিদ্ধান্তগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি হলো- এখন থেকে দেশটির প্রেসিডেন্টকে সম্বোধনের সময় ‘হিজ…

অন্তর্বর্তী কালীনপ্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েই প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের চেয়ারে বসেই বেশ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন।

নয়া সিদ্ধান্তগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি হলো- এখন থেকে দেশটির প্রেসিডেন্টকে সম্বোধনের সময় ‘হিজ এক্সেলেন্সি’ বিশেষ্যের ব্যবহার বাতিল হচ্ছে। এছাড়া বিলুপ্ত করা হচ্ছে প্রেসিডেন্টের জন্য নির্ধারিত পতাকাও।

গতকালশুক্রবার (১৫ জুলাই) স্থানীয়সময় দুপুর ১২টার দিকে প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার কাছে শপথ নেওয়ার পরপরই এসব সিদ্ধান্তের কথা জানান রণিল।

লঙ্কানমিডিয়া জানায়, অস্থায়ী রাষ্ট্রপতি রণিল বিক্রমাসিংহে দেশের আইন-শৃঙ্খলা, গণতন্ত্র ও সংবিধান রক্ষায়প্রদত্ত প্রতিশ্রুতির ওপর জোর দিয়ে টেলিভিশন ভাষণে বলেন, আমি কখনই কোনো অসাংবিধানিক কাজে সহায়তা করব না। কারণ, আইনশৃঙ্খলার পতন দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

এসময় তিনি সামনে আসা বিপৎজ্জনক পরিস্থিতি সম্পর্কে ধারণা রাখতে আহ্বান জানান। আগত দিনগুলোতে খাদ্য, বিদ্যুৎ এবং পানি সরবরাহের শৃঙ্খলা ব্যাহত হতে পারে বলেও সতর্ক করেন তিনি জনগণকে। 

দেশটিরআইনশৃঙ্খলা রক্ষায় চিফ অব ডিফেন্স স্টাফ, পুলিশ  মহাপরিদর্শকএবং সশস্ত্র বাহিনীর তিন শাখা সেনা, নৌ ও বিমানবাহিনী কমান্ডারদের সমন্বয়ে একটি বিশেষ কমিটি করা হয়েছে বলে ঘোষণা করেন রণিল। এছাড়া সংবিধানের ১৯ তম সংশোধনীসম্পূর্ণরূপে বাস্তবায়ন করা উচিৎ বলেও তিনি মনে করেন।

লঙ্কানঅন্তর্বর্তী প্রেসিডেন্ট তার দেশের রাজনীতিবিদদের উচ্চাকাঙ্ক্ষা একপাশে রেখে আগে দেশের কথা ভাবার আহ্বান জানিয়ে বলেন, ব্যক্তিকে রক্ষা করার চেয়ে দেশকে রক্ষা করুন। দেশ বাঁচানোর রাজনীতিতে ক্রিয়াশীল থাকুন।

দিনবদলবিডি/একে

সর্বশেষ

পাঠকপ্রিয়