মিরাজের পর শান্তর সেঞ্চুরি, বড় স্কোরের পথে বাংলাদেশ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৬, রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩, ১৯ ভাদ্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে দলের অন্য সবাই ব্যর্থ হলেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থেকে আউট হয়ে আক্ষেপে পুড়েছেন এই বাঁহাতি ব্যাটার। আফগানিস্তানের বিপক্ষে আর সেই আক্ষেপ রইল না। মিরাজের পর বাংলাদেশের হয়ে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন শান্ত। তাতে বাংলাদেশের রান ছাড়িয়েছে আড়াইশ।

এশিয়া কাপের বাঁচামরার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৪ ওভারে ২ উইকেট হারিয়ে ২৭৩। শান্ত ১০৪ রানে ও মুশফিকুর রহিম অপরাজিত ১১ রানে। দলীয় ২৫৭ রানের মাথায় ব্যাথা পেয়ে মাঠ ছাড়েন মিরাজ। দুজনের জুটিতে আসে ১৯৪ রান। এই নিয়ে পঞ্চমবারের মতো তৃতীয় উইকেটে দেড়শ বা এর বেশি রান দেখল বাংলাদেশ।

এদিন প্রথমে ব্যাটিংয়ে নেমে ঝোড়ো শুরু পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে মাত্র ৭ ওভার ৫ বলেই পূরণ হয় দলীয় অর্ধশতক। প্রথম পাওয়ার প্লের একেবারে শেষ বলে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ৬০ রানের মাথায় ৩২ বলে ২৮ রান করা মোহাম্মদ নাইমকে বোল্ড করেন স্পিনার মুজিব-উর-রহমান। ব্যাটিং অর্ডারে উন্নতি পেয়ে তিনে নামলেও সুবিধা করতে পারেননি তাওহীদ হৃদয়। পরের ওভারেই গুলবাদিন নাইবের বলে ক্যাচ দিয়ে ফেরেন কোনো রান করার আগেই। এরপরই জুটি বাঁধেন শান্ত ও মেহেদী। উইকেটে বাঁহাতি শান্ত আছেন, সেই বিবেচনায় মেহেদীর পরের ব্যাটার হিসেবে নামেন মুশফিক।

এশিয়া কাপে এর আগে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৫ উইকেটে হেরে যায় বাংলাদেশ। ফলে এ ম্যাচে জয়ের বিকল্প নেই। জয় পেলে তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান ও শ্রীলংকার মধ্যে গ্রুপ ‘বি’র শেষ ম্যাচে। সেই ম্যাচে শ্রীলংকা জিতলে কোনো সমীকরণ ছাড়াই সুপার ফোর খেলবে বাংলাদেশ। তবে আফগানিস্তান জিতলে প্রত্যেক দলের একটি করে জয় হবে। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে সুপার ওভারের দিকে।

এদিন তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। বাদ পড়েছেন তানজিদ হাসান তামিম, শেখ মেহেদী হাসান ও মোস্তাফিজুর রহমান। এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে অভিষেক হয়েছে শামীম হোসেন পাটোয়ারীর। একাদশে ফিরেছেন আফিফ হোসেন ও হাসান মাহমুদ।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়