নির্বাচন-পরবর্তী পরিস্থিতি সামাল দিতে পারলে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবে!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৩৩, সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ১৭ পৌষ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, নির্বাচন-পরবর্তী সংঘাত-সহিংসতা ঠেকানো সম্ভব না হলে দেশের অর্থনীতির জন্য ২০২৪ সাল ভয়ংকর বছর হবে।

 

 

বিদায়ী ২০২৩ সাল নিয়ে অর্থবিশেষজ্ঞদের পর্যবেক্ষণ হলো, এ সময় অর্থনীতির অনেক সংকট ২২ সালের তুলনায় গভীর হয়েছে। বর্তমানে এর সঙ্গে যুক্ত হয়েছে জাতীয় নির্বাচনকে ঘিরে সৃষ্ট উদ্বেগজনক পরিস্থিতি। গ্রহণযোগ্য নির্বাচন প্রশ্নে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে সরকারের মতবিরোধ বাড়লে নতুন বছরে এ সংকট আরো তীব্র হয়ে ওঠার বড় আশঙ্কা রয়েছে। এই অবস্থায় বাণিজ্য নিষেধাজ্ঞা বা বিধিনিষেধের মতো কঠোর কোনো পদক্ষেপ দেশের অর্থনীতিতে বিপর্যয় ডেকে আনতে পারে। তবে সবকিছুই নির্ভর করবে ২০২৪ সালের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) পরিস্থিতির ওপর। সরকার যদি নির্বাচন-পরবর্তী পরিস্থিতি সামাল দিতে পারে, তাহলে দেশের অর্থনীতিও ঘুরে দাঁড়াবে।

এ বিষয়ে অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর  বলেন, ‘‌আসন্ন জাতীয় নির্বাচনে অন্তত ৪০ শতাংশ ভোটারকে অংশ নিতে হবে। সেক্ষেত্রে সরকার এ নির্বাচনকে পশ্চিমাদের কাছে গ্রহণযোগ্য হিসেবে তুলে ধরার সুযোগ পাবে। আমার মনে হয়, সরকার সে চেষ্টাই করছে। নির্বাচন-পরবর্তী সংঘাত-সহিংসতা ঠেকানো সম্ভব না হলে দেশের অর্থনীতির জন্য ২০২৪ সাল হবে ভয়ংকর বছর।’

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়