খেজুরের গুড়ের চুইপিঠা তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৫৪, সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪, ১ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

শীত মৌসুমে জনপ্রিয় একটি পিঠা হচ্ছে চুইপিঠা। অনেকে মায়ের হাতে কাটা সেমাই পিঠাও বলেন।

তবে নাম যেটিই হোক না কেন রান্নার পদ্ধতি ঠিক থাকলে অসাধারণ সুস্বাদু হয় খেতে। চিনির চেয়ে খেজুরের গুড় দিয়েই সবচেয়ে সুস্বাদু হয় এটি। অনেক বেশি ঝামেলাপূর্ণ নয় এই পিঠা বানোনো। চলুন রেসিপি জেনে নেওয়া যাক:
উপকরণ: এক কাপ চালের গুঁড়া, পানি এক কাপ, লবণ স্বাদমতো, দুধ এক লিটার, দারুচিনি, এলাচ, তেজপাতা, খেজুরের গুড় স্বাদমতো ও নারিকেল।

হাতে কাটবেন যেভাবে: এক পানি চুলায় গরম করে তার মধ্যে সামান্য লবণ মিশিয়ে চালের গুড়া ঢেলে দিন। এরপর একেবারে হালকা আঁচে ঢেকে রাখুন পাঁচ মিনিট। যাতে চালের গুঁড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। এবার ভালো করে নেড়ে নিন। চুলা বন্ধ করে খামিরটি কিছুক্ষণ ঢেকে রাখুন। এখন ভালো করে মাখুন। রুটি বেলার পিঁড়িতে একটু খামির নিয়ে হাত দিয়ে চিকন লম্বা করে সুতার মতো বেশ কয়েকটি গড়ে নিন। এরপর পিঁড়িতে সামান্য চালের গুঁড়া ছড়িয়ে এই লম্বা খামিরটি রেখে আরেক হাত দিয়ে ঘষে ঘষে ছোট ছোট করে সেমাই কেটে নিন। সবগুলো সেমাই তৈরি হলে এবার রান্নার প্রস্তুতি নিন।

যেভাবে রান্না করবেন: প্রথমেই গুড় হালকা পানি মিশিয়ে ফুটিয়ে নিতে হবে। এই মিশ্রণ নামিয়ে ঠাণ্ডা করুন। এবার একটি কড়াইয়ে দুধ জ্বাল দিয়ে তেজপাতা, দারুচিনি ও এলাচ মিশিয়ে দিন। পরে দুধে সামান্য লবণ মিশিয়ে পিঠাগুলো অল্প করে দুধে মিশিয়ে দিন। একবারে সব দেবেন না, তাহলে জট বেঁধে যেতে পারে। চুলার আঁচ হালকা রাখবেন। একটু পরপর নেড়ে দিতে হবে যেন লেগে না যায়। এরপর নারিকেল মিশিয়ে হালকা হাতে নেড়ে দিন। এবার চুলার আঁচ বন্ধ করে কিছুক্ষণ এভাবেই রেখে দিন। তারপর হালকা ঠাণ্ডা হলে এর মধ্যে খেজুরের গুড় বা চিনির সিরা একটু একটু করে ঢেলে নেড়ে দিন। গরম পিঠার মধ্যে গুড় বা চিনির পানি মেশালে তা ফেটে যেতে পারে। তাই পিঠা ও গুড়ের সিরা হালকা ঠাণ্ডা করুন। মাঝারি আঁচে দুই মিনিট জ্বাল দিন। এবার নামিয়ে ঠাণ্ডা করে কিশমিশ দিন। পরে ফ্রিজে রেখে পরিবেশন করুন মজাদার চুইপিঠা।  

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়