বায়ু দূষণ থেকে রক্ষা পেতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২২, রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৫ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বর্তমান সময়ে যে হারে বায়ু দূষণ বেড়েছে, তাই স্বাস্থ্য ভালো রাখতে চাইলে সচেতনতার বিকল্প নেই। জেনে নিন বায়ুদূষণের ক্ষতি থেকে নিজেকে রক্ষা করার উপায়-

বর্তমান সময়ে যে হারে বায়ু দূষণ বেড়েছে, তাই স্বাস্থ্য ভালো রাখতে চাইলে সচেতনতার বিকল্প নেই। জেনে নিন বায়ুদূষণের ক্ষতি থেকে নিজেকে রক্ষা করার উপায়-

১. মাস্ক পরুন
বায়ু দূষণ বাড়লেও ঘরের ভেতর বসে থাকা কারও পক্ষেই সম্ভব না। তাই বাইরে বের হওয়ার সময় অবশ্যই মাস্ক পরে বের হতে হবে। বাজারে বর্তমানে নানা ধরনের ও নানা মানের মাস্ক পাওয়া যায় যেগুলো বিভিন্ন বায়ু দূষণকারী পদার্থের ৯৯ ভাগ থেকে ১০০ ভাগ পর্যন্ত ফিল্টার করতে পারে। তাই ভাল মানের মাস্ক পরিধান করেই বাসার বাইরে বের হওয়া উচিত।

২. এয়ার ফিল্টার ব্যবহার
ইন্ডোর এয়ার ফিল্টার ঘরের মধ্যে বায়ু দূষণ কমিয়ে দেয় অনেকাংশে। এই পিউরিফায়ারগুলো কেবল ক্ষতিকারক দূষিত বায়ু এবং অ্যালার্জেনগুলো আটকায় না বরং সামগ্রিক বায়ুর গুণমানকে উন্নত করে। কিছু এয়ার ফিল্টার সুন্দর সুগন্ধযুক্ত হয় যা আপনাকে ফ্রেশ বাতাস নিতে সাহায্য করে। এইচইপিএ ফিল্টারযুক্ত এয়ার পিউরিফায়ারগুলো সবচেয়ে কার্যকর বলে পরিচিত।

৩. সচেতনতা বৃদ্ধি
যে কোন ভালো কাজে সবার আগে প্রয়োজন সচেতনতা, আর সেটা নিজেকে দিয়েই শুরু করা উচিত। আপনার কারণে কোনভাবে বায়ু দূষণ হচ্ছে কিনা সেটা খেয়াল রাখুন। পাতা, আবর্জনা দিয়ে আগুন জ্বালানো, যানবাহন ফিট রাখা, কোথাও ঘুরতে গেলে সেখানের বায়ুর মান কিরকম সেটা দেখে যাওয়া উচিত।

৪. ঘরবাড়ি পরিষ্কার রাখা
ধূলা এবং ব্যাকটেরিয়া প্রায়শই আপনার বিছানার চাদর এবং বালিশের সাথে লেগে থাকে, যা অদৃশ্য হলেও অ্যালার্জির আউটবার্স্ট হতে পারে। প্রতি সপ্তাহে একবার অন্তত বিছানার সরঞ্জাম ধোয়া উচিত। এছাড়া বাহির থেকে আসার পর পরিধেয় জামা কাপড় ধুয়ে ফেলা উচিত। বাসাবাড়ি সবসময় ঝাড়ু দিয়ে বা মুছে ধুলামুক্ত রাখতে হবে। তাহলেই দূষণ থেকে রক্ষা পাওয়া যাবে।

৫. গাছ লাগানো
বেশি করে গাছপালা রোপণ বায়ু দূষণের বিরুদ্ধে চূড়ান্ত সুরক্ষা। গাছপালা ক্ষতিকারক বায়ু দূষণকারী বায়ুকে ফিল্টার করে এবং পরিষ্কার করে। গাছের পাতা কার্বন সঞ্চয় করতে পারে, যা সামগ্রিক বায়ুর গুণমান উন্নত করে এবং গ্লোবাল ওয়ার্মিং কমাতে সাহায্য করে। তার নিজ বাড়ির আশেপাশেসহ যেখানে সম্ভব গাছ লাগানো উচিত।

৬. খাদ্যাভ্যাস
নিঃশ্বাসের সাথে দূষিত বায়ু শরীরে গেলে আমাদের দেহে ফ্রি র‌্যাডিকেল বেড়ে যায় এবং প্রদাহ হয়। সুতরাং আমাদের অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত যা বায়ু দূষণকারীর নেতিবাচক প্রভাবগুলোর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। জলপাই, শাক-সবজি, ভিটামিন সি জাতীয় ফল, মাছ, গুড়, আদা এবং তুলসীর মতো খাবার খাওয়া উচিত।

এছাড়া বেশি করে পানি ও পানি জাতীয় খাবার খাওয়া উচিত যাতে করে দেহের বিষাক্ত পদার্থ বের হয়ে যেতে পারে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়