বাংলাদেশের বিচার ব্যবস্থা নিয়ে জাতিসংঘের প্রশ্ন: যে উত্তর দিলো পররাষ্ট্র মন্ত্রণালয়

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:০৯, মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • একেক দেশের মানবাধিকার পরিস্থিতি একেক রকম
  • জাতিসংঘ মানবাধিকার প্রধানের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ
  • মানবাধিকার কার্যালয়ের অভিযোগগুলোর তথ্য ঢাকা আগেই দিয়ে রেখেছে
  • অন্যায়ভাবে ও সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে হয়রানি করা হচ্ছে না 

     

বাংলাদেশে বিরোধী দলের হাজার হাজার নেতা-কর্মী আটক ও হেফাজতে বেশ কয়েকজনের মৃত্যুর খবরে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। সেই সঙ্গে এসব ঘটনা দ্রুত পর্যালোচনার আহ্বানও জানিয়েছেন তিনি।

৪ মার্চ সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫৫তম অধিবেশনে এমন প্রতিক্রিয়া জানান তিনি। পরে বিজ্ঞপ্তি আকারে তার কথা বিভিন্ন মাধ্যমে প্রকাশ পায়।

ভলকার তুর্ক বলেন, বিচারব্যবস্থাকে ব্যবহার করে মানবাধিকারকর্মী, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দকে হয়রানি করার অভিযোগে আমি উদ্বিগ্ন। আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে কথিত গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তদন্তকে উৎসাহিত করছি।

যে কোনো ধরনের রাজনৈতিক সহিংসতার নিন্দা করলেও রাজনৈতিক সংলাপ ও সমঝোতাকে উৎসাহিত করার লক্ষ্যে এসব ঘটনার দ্রুত পর্যালোচনার আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার।

তবে জাতিসংঘ মানবাধিকার প্রধানের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘ মানবাধিকার প্রধানের কার্যালয়ের অভিযোগগুলোর তথ্য বাংলাদেশ আগেই দিয়ে রেখেছে। বিশেষ করে যে সংখ্যাগুলো বলা হয়েছে। অন্যায়ভাবে ও সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে হয়রানি না করা নিয়ে তথ্যও তাকে দেওয়া হয়েছে।

ইতোমধ্যে অনেকে জামিনে মুক্ত হচ্ছেন। আর জাতিসংঘের এটি চলমান প্রক্রিয়া। জাতিসংঘের সঙ্গে যোগাযোগে রাখছে বাংলাদেশ। ঢালাওভাবে অপবাদ দেওয়ার আগে যাতে তথ্য যাচাই করে নেয় তার জন্য আবারও যোগাযোগ করা হবে। একেক দেশের মানবাধিকার পরিস্থিতি একেক রকম, সবগুলো এক করে দেখা বাংলাদেশ ভালোভাবে দেখছে না বলেও প্রতিক্রিয়ায় জানান পররাষ্ট্র সচিব।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়