১৩০০ ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত, তিনবার নোটিশেও নড়ছে না টনক, দায় কার?

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪৬, মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • দুর্ঘটনা ঘটলেই সরকারের উপর দোষ চাপায় বিরোধীরা
  • অগ্নিকাণ্ড নিয়ে রাজনীতি করার বিষয় নয়
  • এটি দায় এড়ানোর বিষয় নয়, সঠিকভাবে দায়িত্ব পালনের বিষয় 

রাজধানীর বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ৪৬ জনের প্রাণহানির ঘটনায় রাজধানী ঢাকাসহ পুরো দেশ শোকাহত। এই শোকের মধ্যেই চলছে আগুন লাগার দায় নিয়ে যুক্তি, পাল্টা যুক্তি। অনেকে আবার এই অগ্নিকাণ্ডের জন্য সরকারের উপরও দায় চাপাচ্ছেন। 

অনুসন্ধানে জানা গেছে, বেইলি রোডের গ্রিন কোজি কটেজ সাত তলা ভবনটি নির্মাণে মানা হয়নি ইমারত বিধি। নিয়ম অনুযায়ী বহুতল ভবন তৈরি করা হলে সিড়িঁ থাকতে হয় দুটি। থাকতে হয় অগ্নিনির্বাপনের পর্যাপ্ত ব্যবস্থা ও জরুরী নির্গমন পথ। কিন্তু এই ভবনে তার কোনোটাই ছিল না। এই বিষয়ে তিনবার নোটিশও দেয়া হয় ভবন মালিককে কিন্তু তাদের সাড়া মেলেনি। শুধু গ্রিন কোজি কটেজ নয় এমন আরও ১৩০০ ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে পুরো ঢাকা শহরে। 

বেইলি রোডে ঘটা ভয়াবহ আগুনের ঘটনার প্রসঙ্গ টেনে সাবেক গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম ২ মার্চ জাতীয় সংসদে বলেন, ২০১৯ সালে আমরা ১ হাজার ৩০০ ভবনকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছিলাম। ওইসব ভবন মন্ত্রণালয় অনুমোদিত নকশা অনুযায়ী তৈরি করা হয়নি। ভবন ব্যবহারকারী ও মালিকদের অসহযোগিতার কারণে ভবনগুলো ভাঙা সম্ভব হয়নি। 

নগরবিদরা বলছেন, একটি ভবনে বহু লোক বসবাস করে। অনেকের কোটি টাকার ব্যবসা থাকে। তারা সহযোগীতা না করলে হুট করেই তাদের উঠিয়ে দেয়া যায় না। কিন্তু দুর্ঘটনা ঘটলে সরকারকে সবাই দোষারোপ করে। তাই এসব দুর্ঘটনার দায় কিছুটা ভবনের মালিক ও ব্যবসায়ীদের নিতে হবে। 

গণপূর্ত মন্ত্রণালয়ে, রাজউক ও সিটি করপোরেশন এই তিন সরকারি সংস্থা ঝুঁকিপূর্ণ ভবন ভাঙ্গার জন্য ব্যবস্থা গ্রহণ করলেও আদালতে গিয়ে তার স্থগিতাদেশ নিয়ে আসেন ভবন মালিকরা। যেমন বঙ্গবাজার মার্কেট ভবন ভাঙতে সরকার সিদ্ধান্ত নিলেও তা না ভাঙতে ২০ বার স্থগিতাদেশ নিয়ে আসেন মালিক পক্ষ।

বিশ্লেষকরা বলছেন, কোনো দুর্ঘটনা ঘটলেই সরকারের উপর দোষা চাপিয়ে রাজনীতিকরণের চেষ্টা করেন বিরোধীরা। এটি দেশে নতুন নয়। তবে অগ্নিকাণ্ড নিয়ে রাজনীতি করার বিষয় নয়, এটি দায় এড়ানোর বিষয় নয়। সঠিকভাবে দায়িত্ব পালনের বিষয়। 

রাষ্ট্র সরকারের একার নয়। সরকার ব্যবস্থাপক মাত্র। সরকার কেবল রাষ্ট্র পরিচালনা করে। যারা এই কাজগুলোর দায়িত্বপ্রাপ্ত তারা যথাযথভাবে দায়িত্ব পালন না করায় সবাই ঢালাওভাবে সরকারের ঘাড়ে দোষ চাপিয়ে দেয়। অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনায় রাজনীতি না করে নাগরিক সচেতনা বাড়ানো উচিৎ।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়